নির্বাচনী প্রচারণার জন্য নতুন নিয়ম চালু করছে ফেসবুক

Print

ফেসবুকে নির্বাচনী প্রচারণার জন্য কেউ বিজ্ঞাপন দিতে চাইলে পোস্টকার্ডের মাধ্যমে তার পরিচয় নিশ্চিত করবে সামাজিক মাধ্যমটি। শনিবার প্রতিষ্ঠানটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা একথা জানিয়েছেন।

এবছরের নভেম্বরে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন থেকেই নতুন ব্যবস্থায় বিজ্ঞাপনদাতাদের পরিচয় নিশ্চিত করা শুরু করবে তারা।

ফেসবুকে বিজ্ঞাপন দেয়ার ব্যবস্থা কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ২০১৬ সালের নির্বাচনকে রাশিয়া প্রভাবিত করেছিল বলে নিশ্চিত হয়েছে দেশটির গোয়েন্দা সংস্থাগুলো।

অনলাইনে বিজ্ঞাপন দেয়ার ব্যবস্থাকে সুরক্ষিত ও নিরাপদ করতে ব্যর্থ হয়েছে বলে ফেসবুক ও অন্যান্য সামাজিক মাধ্যমগুলোর তীব্র সমালোচনা করেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতা, নিরাপত্তা বিশেষজ্ঞ ও বিভিন্ন পর্যবেক্ষক মহল।

যুক্তরাষ্ট্রের নির্বাচনকে প্রভাবিত করার বিষয়ে বিশেষ তদন্ত পরিচালনার দায়িত্বে থাকা রবার্ট মুয়েলার রাশিয়ার ১৩ জন নাগরিকেরর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠনের একদিন পর ফেসবুক তাদের নতুন পদক্ষেপের ঘোষণা দিল।

ফেসবুকের আন্তর্জাতিক পলিসি বিভাগের পরিচালক কেটি হারবাথ বলেন, ‘যুক্তরাষ্ট্রের নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীর জন্য বিজ্ঞাপন দিতে চাইলে আপনাকে পোস্টকার্ডে বিশেষ একটি কোড পাঠানো হবে। ওই কোডটি ব্যবহার করে প্রমাণ করতে হবে যে আপনি যুক্তরাষ্ট্রের নাগরিক।’

তিনি বলেন, এভাবে সব সমস্যার সমাধান হবে না। কিন্তু, বিজ্ঞাপনদাতাদের পরিচয় নিশ্চিত করতে ডাকযোগে চিঠি পাঠানোর চেয়ে আধুনিক প্রযুক্তির কথা চিন্তা করতে পারছেন না তারা।

যুক্তরাষ্ট্রের জাতীয়, প্রাদেশিক, ও স্থানীয় নির্বাচনে কোনো বৈদেশিক শক্তি কোনভাবেই টাকা দিয়ে বা অন্য কোনো উপায়ে অবদান রাখা বেআইনি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 99 বার)


Print
এই পাতার আরও সংবাদ