পাকিস্তানে নিষিদ্ধ ‘প্যাডম্যান’

Print

ভারতে সঞ্জয় লীলা ভন্সালীর ‘পদ্মাবত’ মুক্তিতে প্রবল বাধা দিয়েছিল করণী সেনা। অভিযোগ ছিল, ছবিতে যা দেখানো হয়েছে তাতে রানি পদ্মিণীর অপমান হবে। যদিও বহু বিতর্কের পর ভারতে মুক্তি পেয়েছে ছবিটি।

এবার অক্ষয় কুমার অভিনীত ‘প্যাডম্যান’ মুক্তিতে বাধা দিল পাকিস্তান। প্রতিবেশী দেশের সেন্সর বোর্ডের দাবি আর বালকি পরিচালিত এই ছবির বিষয়বস্তু সংস্কৃতির বিরোধী। যদিও ‘পদ্মাবত’ মুক্তিতে তাদের কোনও বিধি নিষেধ ছিল না।

পাকিস্তানের ‘দ্য ফেডারেল সেন্সর বোর্ড’-এর দাবি, ‘প্যাডম্যান’-এ যে বিষয়কে পর্দায় তুলে ধরা হয়েছে তা নিয়ে এখনও সামাজিক ট্যাবু রয়েছে। ফলে কোনওভাবেই সে দেশে এই ছবিকে মুক্তির ছাড়পত্র দেওয়া সম্ভব নয়।

‘দ্য ফেডারেল সেন্সর বোর্ড’-এর সদস্য ইশক আহমেদ বলেন, এমন কোনও ছবি দেখানোর অনুমতি আমরা দিতে পারি না যা আমাদের ঐতিহ্য এবং সংস্কৃতির বিরোধী।

এই ছবিতে মহিলাদের ঋতুকালীন সময়ে স্যানিটারি ন্যাপকিনের প্রয়োজনীয়তার কথা বলা হয়েছে। গোটা ঘটনার নেপথ্যে রয়েছেন তামিলনাড়ুর সমাজ সংস্কারক অরুণাচলম মুরুগানানথাম। তাকে সকলে ভারতের ‘মেনস্ট্রুয়েশন ম্যান’ নামে চেনেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 141 বার)


Print
এই পাতার আরও সংবাদ