প্রশ্ন ফাঁস করছে কারা

Print

প্রশ্ন ফাঁস এখন সরস আলোচনার বিষয়। চলতি এসএসসি পরীক্ষার সময় প্রায় প্রতিদিনই প্রশ্ন ফাঁসের গুজব ছড়িয়ে পড়ছে। পরে মিলিয়ে দেখা যায় পরীক্ষার এক ঘণ্টা আগে ফাঁস হওয়া প্রশ্ন ঠিক। মঙ্গলবার পর্যন্ত এবারের এসএসসি পরীক্ষার প্রথম ৮টি পরীক্ষা শেষ হয়েছে। বাকি আছে আরও দুটি। এ দুটির প্রশ্নও ফাঁস হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

কিন্তু কথা হলো কারা এ প্রশ্ন ফাঁসের সঙ্গে যুক্ত হচ্ছে। আধঘণ্টা বা এক ঘণ্টা আগে প্রশ্ন ফাঁস হলে লাভ হয় না এটা সবাই জানেন। কারণ ওই সময় পরীক্ষার্থীরা পরীক্ষার হলে ঢুকে যান বা ঢোকার পথে থাকেন। দুই একটি ব্যাতিক্রম ছাড়া পরীক্ষার্থীরা প্রশ্ন পাচ্ছেন না। বেশি বাণিজ্য করার সুযোগ এখানে নেই। কিন্তু তবু দেদারসে প্রশ্ন ফাঁস হচ্ছে। টিভি-সংবাদমাধ্যমে গুরুত্ব দিয়ে এ খবর প্রচার হচ্ছে। হওয়ারও কথা। কারণ এর সঙ্গে দেশের পুরো শিক্ষা ব্যবস্থা তথা জাতির ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠে।

কিন্তু কারা প্রশ্ন ফাঁস করছে তা পরিস্কার করে কেউ বলতে পারছেন না। পুলিশ, র‍্যাবসহ সহ অনেকেই তা তদন্ত করলেও ফল পাওয়া যাচ্ছে না। তবে পুলিশি তদন্তে একটি বিষয় পরিষ্কার ফুটে উঠেছে। তা হলো যারা প্রশ্ন ফাঁস করছে তারা টাকার চেয়ে বেশি আগ্রহ তা গণমাধ্যমে কীভাবে প্রচার করা যায় তা নিয়ে।

পরীক্ষা শুরুর দুই ঘণ্টা আগে জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস থেকে পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হয়। সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে কেন্দ্রে প্রশ্নপত্র ঢুকে। সিলগালা করা প্রশ্নপত্রের মোড়ক খোলা হয় পরীক্ষার আধ ঘণ্টা আগে। আর বিপত্তি ঘটে তখনই। নির্দিষ্ট কিছু ফেসবুক আইডিতে মোবাইলে তোলা প্রশ্নপত্র দিয়ে দেওয়া হয়। আর মূহুর্তেই ছড়িয়ে পড়ে এ খবর।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 138 বার)


Print
এই পাতার আরও সংবাদ