ফোরজিতে বাড়ছে প্রশ্নের পাহাড়

Print

দেশের অনেক জায়গায় এখনো তৃতীয় প্রজন্মের (থ্রিজি) ইন্টারনেট পরিসেবা চালু হয়নি। এমন পরিস্থিতিতে দেশে ফোরজি ইন্টারনেট পরিসেবা চালুর পর তার কার্যক্রম নিয়ে নানা প্রশ্ন তুলেছেন গ্রাহকসহ অনেকেই। গত ১৯ ফেব্রুয়ারি দেশের তিন মুঠোফোন অপারেটর গ্রামীণফোন, রবি ও বাংলালিংক ফোরজির লাইসেন্স পায়। পরের দিন একযোগে ৬৪ জেলায় ফোরজি সেবা চালুর ঘোষণা দেয় রবি। তাদের দাবি সেটি চার দশমিক পাঁচজি। একই দিন গ্রামীণফোনও ঢাকা ও চট্টগ্রামের কিছু এলাকায় ফোরজি সেবা চালু করেছে। এদিকে বাংলালিংক ঢাকার কিছু এলাকাসহ খুলনায় চালু করেছে ফোরজি। কিন্তু তারপরও সেই সেবা এখনো গ্রাহকদের কাছে সোনার হরিণ।

তবে ফোরজি চালুর সময় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘ফোরজি সেবা চালু দেশের টেলিযোগাযোগ খাত এবং ডিজিটাল বাংলাদেশের অগ্রগতির জন্য একটি বড় মাইলফলক। বিটিআরসি এখন সেবার গুণগতমান নিশ্চিত করতে অনেক বেশি তৎপর। সেবা মানসম্পন্ন না হলে কাউকে ছাড় দেওয়া হবে না।’

বিশেষজ্ঞরা বলছেন, থ্রিজি সেবা চালু হওয়ার পর সেবার মান নিশ্চিত করা দূরে থাক, কলড্রপ বেড়ে যাওয়াসহ সার্বিকভাবে টেলিযোগাযোগের মান নিম্নগামী হয়েছিল। ফোরজির ক্ষেত্রেও একইভাবে চ্যালেঞ্জ তৈরি হয়েছে। এখন ফোরজির জন্য উপযোগী স্মার্টফোনের সহজলভ্যতাও একটা বড় চ্যালেঞ্জ। কেননা বর্তমান বাজারে ফোরজির ব্যবহার উপযোগী স্মার্ট হ্যান্ডসেট রয়েছে মাত্র ১৪ শতাংশ।

অনেকেই বলছেন, দুরন্ত গতির নিশ্চয়তা নিয়ে চালু হয়েছিল থ্রিজি। আর সেটি চলছে শামুকের গতিতে। এমন পরিস্থিতি ফোরজি চালু করে যে বিপ্লব করার চেষ্টা চলছে সেটির বাস্তবতা খুঁজে পাওয়া দুষ্কর। বর্তমানে দেশের প্রতি একহাজার মুঠোফোনের মধ্যে দুটিরও নেই এ প্রযুক্তি ব্যবহার করার সক্ষমতা। আছে ফোনের উচ্চমূল্য আর ফোরজি উপযোগী পরিবেশের অভাবও। তাহলে কেমন করে সবার কাছে পৌঁছবে এই সেবা? কেমন করেই বা টেলিযোগাযোগের নতুন যুগে প্রবেশ করবে বাংলাদেশ?

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 154 বার)


Print
এই পাতার আরও সংবাদ