বাংলাকে শ্রদ্ধা জানাতে কলকাতার ১৯ বাইসাইকেল আরোহী চুয়াডাঙ্গায়

Print
সালেকীন মিয়া সাগর,চুয়াডাঙ্গাঃ
“বাংলা কখনও হয়না ভাগ, বাংলা ভাষায় আমরা এক” এ স্লোগান মুখে নিয়ে ভাষার মাসে আন্তর্জাতিক মাতৃভাষা বাংলার প্রতি শ্রদ্ধা জানাতে কলকাতা থেকে সাইকেলিং করে বাংলাদেশে আসলো কলকাতার ১৯ সদস্যের দল।
চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা সীমান্ত দিয়ে শুক্রবার সন্ধ্যার আগে বাংলাদেশে পৌঁছায় দলটি।  শনিবার সকাল ১০ টার দিকে দর্শনা থেকে ঢাকার উদ্দেশে রওনা হয় তারা।
দলনায়ক সরজীৎ রায়ের প্রতিনিধিত্বে এ বাইসাইকল প্রতিনিধি দলটি ১৪ ফেব্রুয়ারি দুপুর আড়াইটার দিকে ভারতের কালকাতা জোড়োসাঁকোর ঠাকুরবাড়ী থেকে রওনা দেয়।  দর্শনা সীমান্তের জিরোপয়েন্টে ভারতের বাইসাইকেল প্রতিনিধি দলটি পৌঁছালে দলকে ফুল দিয়ে বরণ করেন দর্শনা পৌর মেয়র মতিয়ার রহমান, বিজিবির দর্শনা কোম্পানি কমান্ডার তোফোজ্জেল হাসেন, দর্শনা পুলিশ তদন্ত কেন্দ্রের অফিসার ইনচার্জ ওসি শানিত কুমার গায়েন, চেকপোস্টের হাবিলদার ইকবাল হাসেন, দর্শনা সিডিএল এর পরিচালক আবু সুফিয়ান, এডভোকেট শাহাজান আলী,  পৌর কাউন্সিলর হাসান খালেকুজ্জামান খালেক, মঈন উদ্দিন মন্টু, চান্দু মাস্টার, নজরুল ইসলাম, কাঞ্চন মাদবর, দর্শনার বিশিষ্ট ব্যবসায়ী মুকুল ময়াজি প্রমুখ।
দলনায়ক সরজীৎ রায় জানান, মূলত ভাষার সূত্র ধরেই এপার বাংলা ওপার বাংলা, দুই বাংলা একই সুঁতাই গাঁথা। এবার সাইকেলিং এ প্রোগামের নাম দেয়া হয়েছে “ভাষা সূত্র”। ভাষার সূত্র ধরে প্রতিবছরই বাংলাদেশে আমরা এ ভাষা দিবস পালন করতে আসি। তবে এবার আমাদের যাত্রার পথ অনেকটা বেশি।  প্রথমে কুষ্টিয়া জেলার শিলাইদাহ রবিন্দ্রনাথ ঠাকুরের কুটিবাড়ী, এরপর শাহাজাদপুর হয়ে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে ২১শ ফেব্রুয়ারি পুষ্পপমাল্য অর্পণ করবো বলে আশা করছি।
তিনি আরো জানান, অমরা রবীন্দ্রনাথকে দু’বাংলার সবচেয়ে বড় আইকন বলে মনে করি।  দু’বাংলার জাতীয় সংগীত লিখেছেন কবি রবীন্দ্রনাথ। এ জন্য একবারের প্রোগ্রাম আমরা কবির গুরুর স্মরণে জোড়াসাঁকে থেকে শুরু করেছি।
২০১২ সাল থেকে প্রতিবছর কলকাতার এ সংগঠনটি সাইকেলিং করে ঢাকায় আসছে মাতৃভাষা বাংলাকে শ্রদ্ধা জানাতে।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 165 বার)


Print
এই পাতার আরও সংবাদ