বাংলাদেশের ৮০ ভাগ সফটওয়্যারই ‘নকল’

Print

বিশ্বের সবচেয়ে বেশি হারে লাইসেন্সবিহীন বা নকল সফটওয়্যার ইনস্টল হয় পাকিস্তান ও বাংলাদেশে। সফটওয়্যার অ্যালায়েন্স নামে সফটওয়্যার শিল্পখাতের একটি পর্যবেক্ষক প্রতিষ্ঠান এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, মাইক্রোসফট, অ্যাপল, ইন্টেল, ওরাকল, এবং অ্যাডোবির মতো বড় বড় প্রতিষ্ঠানগুলোও সফটওয়্যার অ্যালায়েন্সের সঙ্গে যুক্ত হয়ে কাজ করছে।

প্রতিবেদনে জানানো হয়, ২০১৫ সালে এশিয়ায় ইনস্টল করা কম্পিউটার সফটওয়্যারের ৬০ ভাগের বেশিই ছিল লাইসেন্সবিহীন। যার আর্থিক মূল্য ১৯.১ বিলিয়ন ডলার। বাংলাদেশ, পাকিস্তান ও ইন্দোনেশিয়ার সফটওয়্যার নকলের হার ৮০ শতাংশ। যেখানে এর বৈশ্বিক হার ৩৯ শতাংশ। ২০১৩ সালের সর্বশেষ হিসেব মতে পাকিস্তানে পারসোনাল কম্পিউটারে ইনস্টলকৃত সফটওয়্যারের ৮৪ শতাংশই ছিল নকল। যার বাণিজ্যিক মূল্য ২৭৬ মিলিয়ন।

২০১৩ সালের পর থেকে বিশ্বে নকলের হার কমেছে চার শতাংশ। কিন্তু এশিয়াতে দুই বছরে এ হার কমেছে মাত্র ১ শতাংশ। এ প্রতিবেদনে মোবাইল ডিভাইসকে অন্তর্ভুক্ত করা হয়নি।

২২ হাজার কম্পিউটার ব্যবহারকারী এবং ব্যবসা, অপারেটিং সিস্টেম, গেম এবং নিরাপত্তা সফটওয়্যারের বিষয়ে দুই হাজার তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞের জরিপ চালিয়ে এ গবেষণা করা হয়েছে।

সফটওয়্যার অ্যালায়েন্সের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় জ্যেষ্ঠ পরিচালক তরুণ সাউনি লাইসেন্সবিহীন সফটওয়্যারের সমস্যা সমাধানে আরো বেশি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। এক্ষেত্রে তিনি বিশেষ করে ব্যাংকিং খাতের কথা উল্লেখ করেন।

তিনি বলেন, লাইসেন্সবিহীন নকল সফটওয়্যার বিষয়টির সমাধানে দুই বছর আগে থেকে কাজ শুরু হলেও এখনো এর হার অনেক বেশি। নির্দিষ্ট করে বললে বিকাশমান অর্থনীতির দেশগুলোতে, যার বেশির ভাগের অবস্থান এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে; এ হার বাড়ছেই।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 156 বার)


Print
এই পাতার আরও সংবাদ