মাংসভোজীর চেয়ে নিরামিষভোজীর স্বাস্থ্য ও জীবনমান কম

Print

সাম্প্রতিক এক গবেষণায় অন্যরকম তথ্য উঠে এসেছে। অস্ট্রিয়ার মেডিকেল ইউনিভার্সিটি অফ গ্র্যাজের এ গবেষণা বলছে, মাংসভোজীর তুলনায় নিরামিষভোজীর স্বাস্থ্য ও জীবনের মান খুবই কম।

এই রিপোর্টে আরও বলা হয়, চর্বিযুক্ত খাবার না খাওয়ায় ফল ও সবজি অতিরিক্ত খাওয়ায় ক্যান্সার এবং অ্যালার্জিসহ মানসিক সমস্যাও দেখা দিতে পারে।

এই গবেষণায় অস্ট্রিয়ার হেলথ ইন্টার্ভিউ সার্ভের তথ্য ব্যবহার করে মাংসভোজী এবং নিরামিষভোজীদের মধ্যকার খাদ্যাভাস এবং জীবনযাপনের মান নির্ণয় করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য ইন্ডিপেনডেন্ট’ জানায়, ১৩২০ জন মানুষের ওপর এই গবেষণাটি চালানো হয়। এদের মধ্যে ৩৩০ জন নিরামিষভোজী, ৩৩০ জন মাংস ও সবজি এবং ফল প্রচুর পরিমাণে খায়, ৩০০ জন সাধারণ মানুষ যারা কম মাংস খায় এবং আরও ৩৩০ জন যারা প্রতিদিন প্রচুর পরিমাণে মাংস খায়।

এই গবেষণায় দেখা যায়, যদিও নিরামিষভোজীরা অন্যান্য মানুষের চেয়ে কম মদ খায়, তবুও তাদের শারীরিক এবং মানসিক অবস্থা সাধারণ মানুষের চেয়ে অনেকটা নিম্ন মানের ছিল।

এই গবেষণার মূল বিজ্ঞানী জানান, ‘আমরা এটা প্রমাণ করতে পেরেছি যে নিরামিষভোজীরা মাংসভোজীদের তুলনায় হাঁপানি, ক্যান্সারসহ এই ধরনের রোগে বেশি ভোগে, তবে আমরা সঠিকভাবে বলতে পারছি না যে এটি কেন হচ্ছে।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 153 বার)


Print
এই পাতার আরও সংবাদ