যে দেশে আগুন জ্বলছে ৬ হাজার বছর ধরে!

Print

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার একটি পরিত্যক্ত শহর সেন্ট্রালিয়ার একটি ভূগর্ভস্থ কয়লাখনিকে কেন্দ্র করে তৈরি হয়েছে ‘সাইলেন্ট হিল’ নামের একটি ভিডিও গেম। পরবর্তীতে চলচ্চিত্রও নির্মাণ করা হয় একে ঘিরে।

সেন্ট্রালিয়ার ওই কয়লাখনির গ্যাসের আগুন বিগত ৫৩ বছর ধরে জ্বলছে। যা অনেকটা আপেক্ষিক মনে হবে। কিন্তু যখন আপনি জানবেন যে একই ধরনের আগুন অস্ট্রেলিয়ায় একটি স্থানে ৬ হাজার বছর ধরে জ্বলছে তখন সেটাকে আর আপেক্ষিক মনে হবে না! ইউরোপীয়দের মহাদেশ আবিষ্কারের আগে থেকে এই আগুন জ্বলছে!

স্থানটির অবস্থান অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এর মাউন্ট উইংগেনের বার্নিং মাউন্টেইনের (জ্বলন্ত পর্বত) ভূ-অভ্যন্তরে। যদিও ওই জায়গায় প্রথম কিভাবে এই আগুনের সৃষ্টি হয়েছিল তা অজানাই রয়ে গেছে এখনো। এর রহস্য উদঘাটনও সম্ভব হয়নি।

তবে ওই অঞ্চলের ঐতিহাসিক সম্প্রদায় ওয়ানারুয়াহ এর লোকজনের মতামত অনুসারে, আদিবাসী মানুষেরা হাজার হাজার বছর ধরে তাদের উষ্ণতার জন্য, রান্না-বান্নার জন্য এবং যন্ত্রপাতি তৈরির জন্য এই আগুন ব্যবহার করে আসছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 93 বার)


Print
এই পাতার আরও সংবাদ