শহীদ মিনারে যাবে না বিএনপি

Print

ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে এবার শ্রদ্ধা জানাবে যাবে না বিএনপি। তবে ভোরের প্রভাত ফেরিতে অংশ নেবে দলের নেতা-কর্মীরা।

বৃহস্পতিবার নয়াপল্টনের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বেগম খালেদা জিয়ার জামিন না হওয়ার আশঙ্কা থেকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

পাকিস্তান আমলে রাষ্ট্রভাষা হিসেবে বাংলার মর্যাদা নিশ্চিত করতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির আন্দোলনে শহীদদের স্মরণে এই দিবসটি ব্যাপক মর্যাদা নিয়ে পালিত হয় দেশ জুড়ে। পরে দিবসটিকে জাতিসংঘ স্বীকৃতি দেয়ার পর এদিক শহীদ দিবসের পাশাপাশি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও পালন হয়।

প্রতি বছর ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন আর রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষে শহীদ মিনার খুলে দেয়া হয় সব সংগঠনের জন্য। প্রধান রাজনৈতিক দলগুলো রাতেই শ্রদ্ধা জানায় সেখানে।

তবে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া এবার শহীদ মিনারে যেতে পারবেন কি না, সেটা নিশ্চিত নয়। কারণ, তার আপিল ও জামিনের আবেদন ঝুলে আছে রায়ের অনুলিপি না পাওয়ায়।

আর পাঁচ দিন কর্মসূচি পালন শেষে তিন দিনের নতুন কর্মসূচি ঘোষণা করতে আজ সংবাদ সম্মেলন ডাকেন মির্জা ফখরুল। তিনি জানান, খালেদা জিয়ার ‍মু্ক্তির দাবিতে শনিবার তারা দেশ জুড়ে গণস্বাক্ষর, পরদিন জেলা প্রশাসকদের কাছে স্মারকলিপি এবং মঙ্গলবার ঢাকা ছাড়া সারা দেশে সমাবেশ করবেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 121 বার)


Print
এই পাতার আরও সংবাদ