কেন্দুয়ায় শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে এগিয়ে চলেছে সান্দিকোনার উর্মি

Print

মাঈন উদ্দিন সরকার রয়েলঃ নেত্রকোনার কেন্দুয়া উপজেলার সান্দিকোনা ইউনিয়নের ডাউকী গ্রাম । সেই গ্রামের হতদরিদ্র আঃ রাশিদ  তিনকন্যা সন্তানের জনক । তার প্রথম কন্যা লিজা আক্তার উর্মি ।সে শারীরিক প্রতিবন্ধী । তার ডান পা বিকলাঙ্গ । তাই সে স্বাভাবিক চলাফেরা করতে পারে না । অনেক কষ্ট করে তাকে চলাফেরা করতে হয় । উর্মি সান্দিকোনা নিউ সানরাইজ কিন্ডার গার্টেনের সপ্তম শ্রেণীর ছাত্রী । শ্রেণীতে তার রোল নম্বর ছয় । ভয় কে জয় করে মেধাবী হিসেবে ছয়ের কোটায় তার অবস্থান । এ নিয়ে সে খুবই আনন্দিত । এলাকাবাসীও তার এ সাফল্যে গর্বিত । মা-বাবাও কষ্ট ভুলে-উর্মির সফলতায় খুশি । গত শনিবার বিদ্যালয়ে অনুষ্ঠিত ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করে লিজা আক্তার উর্মি । খেলাধূলায়ও সে কৃতিত্বের স্বাক্ষর রেখে বল নিক্ষেপ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে । এজন্য তাকে একটি বালতি প্রথম পুরস্কার হিসেবে প্রদান করা হয় । বিজয়ের হাসি হেসে পুরস্কার নিয়ে বাড়ি ফেরার পথে সান্দিকোনা ইউনিয়ন পরিষদের সামনের রাস্তায় দেখা হয় তার সাথে ।খোলামেলা অনেক কথার মাঝে কখনোই মনে হয়নি উর্মি একজন শারিরীক প্রতিবন্ধী । মনে হয়েছে শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানানোর চ্যালেঞ্জ গ্রহণকারী একজন মানুষ উর্মি । তার চোখে –মুখে শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে এগিয়ে চলার দৃপ্ত শপথ ।

 

উর্মি জানায়-প্রতিদিন বিদ্যালয়ে আসতে তাকে তিন কিলোমিটার পথ পাড়ি দিতে হয় । আসা-যাওয়া মিলিয়ে ছয় কিলোমিটার পথ পরিক্রমা । প্রায় সময় তার বাবা তাকে বাই সাইকেলে করে আনা-নেওয়া করে । এমতাবস্থায় একটি রিক্সা হলে তার বিদ্যালয়ে আসা –যাওয়ার কষ্টটা অনেকটা লাঘব হতো ।

 

তার বাবা আঃরাশিদ জানায়-জন্ম থেকেই উর্মির ডান পা বিকলাঙ্গ । আমি আমার সন্তান লিজা আক্তার উর্মির সাফল্যে খুবই গর্বিত । আমি আমার সন্তানের জন্য সকলের কাছে দোয়া চাই । আমার সাধ আছে, সামর্থ নেই । তাই তাকে বিদ্যালয়ে যাতায়াতের জন্য রিক্সা বা অন্য কোন কিছু কিনে দিতে পারছিনা ।

এ সময় স্থানীয় এলাকাবাসী শারীরিকবন্ধি মেধাবী ছাত্রী উর্মির ভূয়সী প্রশংসা করে বলেন-ভবিষৎতে উর্মি লেখাপড়ায় খুব ভালো ফলাফল করবে । তাকে সরকারীভাবে বা বিত্তশালীরা সহযোগিতা করলে সে অনেক দূর এগিয়ে যেতে পারবে ।

 

শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে এগিয়ে চলেছে উর্মি । আমরা তার উত্তরোত্তর সফলতা কামনা করছি ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 141 বার)


Print
এই পাতার আরও সংবাদ