শেয়ারবাজার দখলের জন্য ঢাকায় ভারতীয় কর্মকর্তা

Print

বাংলাদেশ সীমান্তে নিরিহ নিরস্ত্র বাংলাদেশিদের সাথে মাস্তানি করা ভারত এখন ঢাকা শহরেও মাস্তানি শুরু করেছে। জোর করে বাংলাদেশের শেয়ারবাজার দখলের চেষ্টা করছে হিন্দুত্ববাদী ভারত সরকার। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল, বাংলাদেশের ভারতপন্থী মিডিয়া এই খবর চেপে গেছে।

গতকাল সোমবার রিপোর্টে বলা হয়, “চীনের দুই স্টক এক্সচেঞ্জের কাছে শেয়ার বিক্রি নিয়ে ভারতীয় প্রতিষ্ঠানের চাপের মুখে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কর্তাব্যক্তিরা। ডিএসইর এ শেয়ার বিক্রি নিয়ে চাপ প্রয়োগের জন্য ভারতের অন্যতম শেয়ারবাজার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিক্রম লিমা এখন ঢাকায়। রোববার তিনি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাজেদুর রহমানের সঙ্গে বৈঠক করে নানাভাবে তাদের দেশের প্রতিষ্ঠানের কাছে শেয়ার বিক্রিতে চাপ প্রয়োগ করেন। সূত্র বলছে, বৈঠকে বিক্রম লিমা যে ভাষা প্রয়োগ করেছেন, তা কূটনৈতিক শিষ্টাচার বর্জিত। ডিএসই সূত্র বলছে, বিক্রম লিমার প্রস্তাব অন্যায় ও অযৌক্তিক। ভারতীয় এ কর্মকর্তার প্রস্তাব যে কোনোভাবেই গ্রহণযোগ্য নয় সে বিষয়টিও তাকে সাফ জানিয়ে দেয়া হয়েছে।”

প্রতিবেদনে আরও বলা হয়, “চীনের শেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কাছে ২৫ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নেয় ডিএসই। মঙ্গলবার এ ব্যাপারে প্রাথমিক এবং শনিবারের বোর্ড মিটিংয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় ডিএসইর পরিচালনা পর্ষদ। স্টক এক্সচেঞ্জের ডিমিউচুয়ালাইজেশনের (ব্যবস্থাপনা থেকে মালিকানা আলাদাকরণ) শর্ত অনুসারে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে তাদের কাছে এ শেয়ার বিক্রি করা হচ্ছে। এ ক্ষেত্রে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের দাম ২২ টাকা দিচ্ছে চীনা প্রতিষ্ঠান। কিন্তু ভারতীয় প্রতিষ্ঠান এ শেয়ারের মূল্য চাপের মুখে ফেলে ১৫ টাকায় কিনে নিতে চাচ্ছে। বিষয়টি নিয়ে স্টক এক্সচেঞ্জে চরম ক্ষোভ রয়েছে।”

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 183 বার)


Print
এই পাতার আরও সংবাদ