চুয়াডাঙ্গার দামুড়হুদায় ভৈরব নদীর পাড় কেটে মাটি বিক্রি

Print

সালেকিন মিয়া সাগর: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা এলাকার ওপর দিয়ে প্রবাহমান ঐতিহ্যবাহী ভৈরব নদী খনন করা হবে এ রকম মিথ্যা প্রচারণা চালিয়ে মাটি খেকো দালাল ও ট্রাক্টর মালিকরা ভৈরব নদীর পাড় থেকে হাজার হাজার গাড়ি মাটি কেটে স্থানীয় ইটভাটাসহ নিচু জমিতে মাটি ভরাটের কাজে বিক্রি করছে। অব্যাহত মাটি কাটার ফলে আগামী বর্ষা মওসুমে নদী সংলগ্ন উঁচু পাড় ভেঙে পড়বে বলে আশঙ্কা করছে পাশ্ববর্তী কৃষকরা।
সরেজমিনে নদীর পাড় কাটার স্থান ঘুরে দেখা গেছে, প্রতিদিনই বেশ কয়েকটি ট্রাক্টর পাল্লা দিয়ে কোমরপুর পূর্বপাড়ার নদীর পাড় কাটছে। নদীর পাড় কাটার বিষয়ে জমির মালিকদের সাথে কথা বললে তারা জানায় মেহেরপুর জেলাসহ ভৈরব নদী সরকারিভাবে খনন করা হচ্ছে। আমাদের এলাকায় নদী বেশ কয়েক বার মাপজোপ করা হয়েছে। আমাদের এ সকল জমি খননের মধ্যে পড়বে। তাই আগেভাগেই স্বল্প টাকায় মাটি বিক্রি করছি। কারা মাটি কিনছে এর জবাবে এলাকার বেশ কিছু দালাল ও ট্রাক্টর মালিকরা বলেন এসব মাটি কোথায় যাচ্ছে জানি না। এলাকার কয়েকটি ইটভাটার মালিকদের সাথে কথা হলে নাম প্রকাশ করার শর্তে জানান, আমাদের কোন গাড়ি মাটি কাটার কাজে ব্যবহার হচ্ছে না। বাইরে ট্রাক্টর মাটি ইটভাটায় দিয়ে যাচ্ছে। এ বিষয়ে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হাসানের সাথে যোগাযোগ করলে তিনি জানান, কোন ব্যক্তি নদীর পাড়ের স্তর কাটতে হলে তাকে অবশ্যই আমাদের কাছে অনুমোদন নিতে হবে। না নিলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। যদি ফসলি জমিতে কেউ মাটি কাটে এবং পাশের জমির মালিক লিখিত অভিযোগ দেন, তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 166 বার)


Print
এই পাতার আরও সংবাদ