নতুন কৌশলে বিএনপি

Print

খালেদা জিয়ার মুক্তি ও আগামী নির্বাচন- এই দুই এজেন্ডায় নতুন কৌশলে এগোবে বিএনপি। কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে নেয়া হবে স্বল্প ও দীর্ঘমেয়াদি নানা উদ্যোগ। সরকারের ওপর জনমত ও আন্তর্জাতিক মহলের কার্যকর চাপ তৈরিতে গড়ে তোলা হচ্ছে একটি বৃহত্তর প্ল্যাটফরম। কূটনৈতিক মহলের পাশাপাশি তৎপরতা চালানো হচ্ছে ব্যবসায়ী, পেশাজীবী ও সুশীল সমাজে। খালেদা জিয়ার মুক্তিতে বিলম্বের সূত্র ধরেই নতুন এ কৌশল নিয়েছে দলটি। আর সবকিছুই পরিচালিত হচ্ছে, একটি সুনির্দিষ্ট সাংগঠনিক কাঠামোর ভেতর দিয়ে।

টিম গঠনের মাধ্যমে নেতাদের দেয়া হবে সুনির্দিষ্ট দায়িত্ব। বিএনপির দায়িত্বশীল কয়েকজন নেতা জানান, চেয়ারপারসনের কারামুক্তি ও সুষ্ঠু জাতীয় নির্বাচন আদায়ে কিছু স্বল্প ও দীর্ঘমেয়াদি পদক্ষেপ নেয়া হবে। প্রাথমিকভাবে স্বল্পমেয়াদি পদক্ষেপগুলো দৃশ্যমান করে আন্দোলন ও আলোচনার পথে চলবে বিএনপি। পাশাপাশি প্রস্তুতি নেবে দীর্ঘমেয়াদি পদক্ষেপগুলোর আয়োজন ও বাস্তবায়নে। এককভাবে নয়, জোটসহ দেশের বেশিরভাগ রাজনৈতিক দল, পেশাজীবী ও সুশীল সমাজের মনোভাব এবং পরামর্শকে প্রাধান্য দিয়ে দীর্ঘমেয়াদি সে পদক্ষেপগুলো দৃশ্যমান করা হবে। এ ব্যাপারে একটি নীতিগত অবস্থানে পৌঁছাতে ও কর্মপদ্ধতি নির্ধারণে আগামীকাল বিকালে চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে সিনিয়র নেতাদের একটি জরুরি বৈঠক ডাকা হয়েছে। দলের স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান, চেয়ারপারসনের উপদেষ্টা ও যুগ্ম মহাসচিবদের অংশগ্রহণে সে বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সার্বিক নির্দেশনা দেবেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এছাড়া সুষ্ঠু জাতীয় নির্বাচন আদায়ের দীর্ঘমেয়াদি কর্মপন্থা নির্ধারণে আন্তর্জাতিক মহলের সমর্থন আদায়ের বিশেষ একটি উদ্যোগের ভেতর দিয়ে শিগগিরই কয়েকটি দেশ সফর করবে বিএনপির উচ্চপর্যায়ের এক বা একাধিক প্রতিনিধিদল।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 154 বার)


Print
এই পাতার আরও সংবাদ