নারীদের কোমর বড় হলে হৃদরোগের ঝুঁকি থাকে বেশি

Print

নারীদের কটির চেয়ে কোমর বড় হলে একই ধরনের পুরুষদের তুলনায় তাদের হৃদরোগের ঝুঁকি বেশি থাকে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

অস্ট্রেলিয়ার জর্জ ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথ ইনস্টিটিউটের গবেষণা থেকে এ তথ্য জানা গেছে।

জরিপে দেখা গেছে, হৃদরোগের ঝুঁকি নিয়ে ভবিষৎদ্বাণী করতে সাধারণ স্থূলতার চেয়ে কটি থেকে কোমরের অনুপাত বিবেচনায় নিলে ভালো সফলতা পাওয়া যায়।-খবর বিবিসি অনলাইন।

তবে নারী-পুরুষ উভয়ের জন্যই উচ্চপর্যায়ের বডি মাস ইনডেস্ক (বিএমআই) হৃদরোগের ঝুঁকি বাড়ায়। দৈহিক উচ্চতার সঙ্গে দৈহিক ওজনের অনুপাতই হল বিএমআই।

এ গবেষণাটি করতে ৪০-৬৯ বছর বয়সের প্রায় পাঁচ লাখ মানুষের সাক্ষাৎকার নেয়া হয়েছে।

আমেনিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে।

নিবন্ধের মূল লেখক ড. স্যান পেটার্স বলেন, মানুষের উদরের চারপাশে আনুপাতিকহারে অধিক চর্বি জমলে তা আন্ত্রিক চর্বির চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। সাধারণত কটি থেকে কোমর বেশি বড় হলে এমনটি ঘটে। কটির চারপাশে মেদ জমে কোমর তখন আপেলের মতো আকার ধারণ করে।

তিনি বলেন, মানুষের লিঙ্গভিত্তিক রোগের ধরন নির্ণয় করে আমরা ভবিষ্যতে নারী-পুরুষের বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সমাধান করতে পারব। বিশ্বব্যাপী স্থূলতার যে মহামারী শুরু হয়েছে, তার সমাধানে এ গবেষণা বড় ভূমিকা রাখতে পারবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 183 বার)


Print
এই পাতার আরও সংবাদ