নিজের হাতে ফসল ফলানো লজ্জার নয়

Print

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষি আমাদের জীবন। নিজের হাতে কাজ করা, ফসল ফলানো লজ্জার নয়, অনেক গর্বের। তাছাড়া নিজের হাতে ফলানো ফসলে স্বাদও বেশি লাগে।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৩’ প্রদান অনুষ্ঠান তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, লেখাপড়া শেখার পর অনেকে জমিতে যেতে চায় না। এ ধরনের মনোভাব পরিহার করতে হবে। শিক্ষায় কৃষিকে এমনভাবে উপস্থাপন ও ব্যবহারিকভাবে অন্তর্ভুক্ত করতে হবে, যেন শিক্ষার্থীরা কৃষির প্রতি আগ্রহী হয়। আমাদের ছেলেমেয়েরা যেন ছোট বেলা থেকে কৃষি কাজ শিখে নেয়, আগ্রহী হয়।

গবেষণার সফলতায় কৃষি উৎপাদন বৃদ্ধির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী এ খাতে আরও বেশি গবেষণার ওপর জোর দেন। তিনি বলেন, এই গবেষণা ও প্রযুক্তির কল্যাণে আমাদের কৃষকরা ধান উৎপাদনে সাফল্য দেখিয়েছেন। সেজন্য ধান উৎপাদনে বিশ্বে চতুর্থ স্থান লাভ করেছে বাংলাদেশ।

৩২ জনকে এবারের জাতীয় কৃষি পুরস্কারের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেওয়া হয় অনুষ্ঠানে। বাণিজ্যিক খামার, কৃষি সম্প্রসারণ ও গবেষণা এবং পরিবেশবান্ধব প্রযুক্তি উদ্ভাবনসহ ১০টি ক্যাটাগরিতে দেওয়া হয় এ পুরস্কার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ প্রমুখ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 131 বার)


Print
এই পাতার আরও সংবাদ