মিয়ানমার বাংলাদেশকে যুদ্ধের উস্কানি দিচ্ছে

Print

মিয়ানমারের সামরিক বাহিনীর হাতে রোহিঙ্গা জনগোষ্ঠী নিপীড়িত হওয়ার শুরু থেকেই পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে প্রবেশ করছে। এরপর থেকে নিয়ম লঙ্ঘন করে মিয়ানমার-বাংলাদেশ সীমান্তে মাইন পুঁতে রেখে রোহিঙ্গাদের পথরোধের চেষ্টা করছে দেশটির সেনাবাহিনী। এছাড়া কয়েকবার দেশটির সামরিক হেলিকপ্টার বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেছে, বাংলাদেশের অভ্যন্তরে গুপ্তচর বৃত্তির অভিযোগে মিয়ানমারের কয়েকজন নাগরিক আটক হয়েছেন, সীমান্তে ভারী অস্ত্র নিয়ে টহল দিয়েছে দেশটির সামরিক বাহিনী। এসব ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর ফেসবুক থেকে শুরু করে চায়ের দোকান পর্যন্ত সকলের মুখেই একটি প্রশ্ন; মিয়ানমার কি বাংলাদেশকে যুদ্ধের উস্কানি দিচ্ছে? সাধারণের মনে এমন প্রশ্নে হ্যাঁ সূচক উত্তর আসলেও নিরাপত্তা বিশ্লেষক ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক গবেষকরা মনে করছেন, যুদ্ধ নয় বরং বাংলাদেশকে উস্কানি দিয়ে সীমান্তে ঝামেলার সৃষ্টি করে রোহিঙ্গা ইস্যুকে বিশ্ব নেতৃবৃন্দ ও গণমাধ্যমের আড়াল করতে চায় মিয়ানমার।

চলতি বছরের ২৫ আগস্ট মিয়ানমারের একটি সামরিক চেক পোস্টে হামলার অভিযোগে রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু করে দেশটির সামরিক বাহিনী। এরপর থেকে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার তথ্যানুযায়ী, বাংলাদেশে এখনও পর্যন্ত প্রায় চার লাখের বেশি রোহিঙ্গা প্রবেশে করেছে। বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী কোনোভাবেই তাদের গতিরোধ না করলেও মিয়ানমারের সামরিক বাহিনী নিয়ম বহির্ভূতভাবে দেশটির সীমান্তে মাইন পুঁতে রেখে রোহিঙ্গাদের গতিরোধ করার চেষ্টা করেছে। মাইন পুঁতে রাখার অভিযোগ মিয়ানমার প্রথমে অস্বীকার করলেও এখন প্রকাশ্যেই সীমান্তে মাইন পুঁতছে। শনিবার খোদ সময় টেলিভিশনের ক্যামেরায় ধরা পড়েছে দেশটির সামরিক বাহিনীর মাইন পোঁতার দৃশ্য।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 118 বার)


Print
এই পাতার আরও সংবাদ