আমদানিতে সুখ, রপ্তানিতে দুঃখ

Print

বেশ কয়েক বছর ধরে বাংলাদেশের সিনেমা নিয়ে বহুমুখী সংকট তৈরী হয়েছে। ভালো সিনেমা তৈরী না হওয়া, প্রেক্ষাগৃহ বন্ধ হওয়া থেকে শুরু করে যৌথ প্রযোজনা ও আমদানিকৃত সিনেমা। এসব সংকটের মুখে বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গন।

নিয়ম না মেনে নির্মিত যৌথ প্রযোজনার চলচ্চিত্র নিয়ে আন্দোলন করেছে চলচ্চিত্র পরিবার। তাদের আন্দোলনের ফলে তথ্য মন্ত্রণালয় যৌথ প্রযোজনার নীতিমালার সংস্কার করেছে। এতে করে চলচ্চিত্র পরিবার আনন্দিত হলেও, খুশি হয়নি নিয়মিত যৌথ প্রযোজনার ছবি নির্মাণ করেন যারা। তাদের সঙ্গে একমত প্রকাশ করেছে চলচ্চিত্র প্রদর্শক ও পরিবেশক সমিতি। শুধু তাই নয়, সিনেমা আমদানি করার পক্ষে অবস্থান তাদের। তাদের যুক্তি, যৌথ প্রযোজনা কিংবা আমদানি করা সিনেমার কারণে দেশের প্রেক্ষাগৃহগুলো বাঁচবে। লোকসানে পড়তে হবে না হল মালিকদের।

যৌথ প্রযোজনার নীতিমালার কারণে কলকাতার সঙ্গে বাংলাদেশের যৌথ প্রযোজনার ছবি নির্মাণ কমে গেছে। অনেক ছবি প্রথমে যৌথ প্রযোজনায় নির্মিত হলেও যৌথ প্রযোজনার নীতিমালার দেয়াল টপকানোর ভয়ে সেগুলো ভারতীয় ছবি হিসেবে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। সেসব ছবির মধ্যে রয়েছে ‘ইন্সপেক্টর নটি কে, ‘সুলতান’, ‘চালবাজ, ‘ভাইজান এলো রে’।

সার্কভুক্ত দেশগুলো ব্যবসার স্বার্থে ২০০৪ সালে একটি মুক্ত বাণিজ্য চুক্তি করা হয়। এই চুক্তিকে বলা হয় সাফটা চুক্তি। ২০০৬ সালের ১ জানুয়ারি থেকে সাফটা কার্যকর হয়। এই চুক্তির আওতায় ভারত থেকে সিনেমা আসছে এদেশে। ভারত ছাড়া সার্কভুক্ত অন্যান্য দেশের ছবি আমদানি করার নিয়ম থাকলেও কেবলমাত্র কলকাতা থেকেই আমদানি করা হচ্ছে ছবি।

একদম প্রথম দিকে কলকাতার ছবি কলকাতায় মুক্তি পাওয়ার কিছুদিন পর বাংলাদেশে মুক্তি পেতো। তবে বাংলাদেশের কোন ছবি সেখানকার প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা শোনা যায়নি বললেই চলে। আর মুক্তি দেয়া হলেও, বাংলাদেশ সীমান্তের কাছাকাছি কোনো গ্রামে নাম মাত্র মুক্তি দেয়া হয়েছে। এসব নিয়ে বাংলাদেশের ছবি রপ্তানিকারকরা কখনও উচ্চবাচ্য করেন না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 103 বার)


Print
এই পাতার আরও সংবাদ