আসাদকে কি কারণে হত্যা করতে চেয়েছিলেন ট্রাম্প

Print

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে হত্যা করতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এমন একটি তথ্য প্রকাশ করেছে দৈনিক ওয়াশিংটন পোস্ট। এতে মার্কিন খ্যাতনামা এক সাংবাদিকের বইয়ের কিছু অংশ ছাপানো হয়।

ফেয়ার নামের এ বইয়ের অংশবিশেষ প্রকাশ করেছে দৈনিক ওয়াশিংটন পোস্ট। সেখানে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসকে বলেছিলেন, ‘তিনি সিরিয়ার নেতাকে হত্যা করতে চান।’ এর আগে, সিরিয়ার ইদলিব প্রদেশের খান শায়খুন এলাকায় কথিত রাসায়নিক হামলার জন্য সিরিয়ার সরকারকে দায়ী করে ওয়াশিংটন।

২০১৭ সালে দামেস্ক সরকারের ওপর রাসায়নিক হামলার দোষ চাপিয়ে ট্রাম্প ওই হত্যাকাণ্ড ঘটাতে চেয়েছিলেন বলে নতুন একটি বইয়ে তথ্য প্রকাশ করেছেন মার্কিন খ্যাতনামা সাংবাদিক বব উডওয়ার্ড।

ট্রাম্প ফোনে ম্যাটিসকে বলেছিলেন, ‘তাকে হত্যা করুন। সিরিয়ায় ঢুকে পড়তে হবে এবং আসাদ ও আরও অনেককে হত্যা করতে হবে।’

জবাবে ম্যাটিস বলেছিলেন, তিনি শিগগিরি এটা করবেন। ম্যাটিস এ বক্তব্যের মধ্য দিয়ে দৃশ্যত ট্রাম্পকে শান্ত করার চেষ্টা করেছেন। ফোন রেখে ম্যাটিস একজন শীর্ষপর্যায়ের সহকর্মীকে বলেছিলেন, ‘আমরা এর কিছুই করব না। আমরা ভেবেচিন্তে কাজ করব।’

এ ঘটনার পর মার্কিন জাতীয় নিরাপত্তা টিম সিরিয়ার বিরুদ্ধে বিমান হামলার প্রস্তুতি নেয় যার নির্দেশ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই দিয়েছিলেন।

বইটিতে বব উডয়ার্ড বলছেন, পররাষ্ট্র বিষয়ে ট্রাম্পের অজ্ঞতা দেখে জিম ম্যাটিস বিস্মিত হয়েছিলেন। তিনি তার ঘনিষ্ঠ লোকজনকে বলেছিলেন, ট্রাম্পের বুদ্ধি পঞ্চম অথবা ষষ্ঠ গ্রেডের।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 131 বার)


Print
এই পাতার আরও সংবাদ