ইচ্ছেমত বেতন বাড়াচ্ছে ইংলিশ মিডিয়াম স্কুলগুলো

Print

নিজেদের ইচ্ছেমত বেতনসহ অন্যান্য ফি বাড়িয়ে যাচ্ছে ইংলিশ মিডিয়াম স্কুলগুলো। কোন স্কুল রশিদ দিয়ে টাকা নিচ্ছে আবার কোন স্কুল টাকা নিচ্ছে কোন রেকর্ড ছাড়াই। অভিভাবকরা অভিযোগ করলেও নীতিমালা না থাকায় ব্যবস্থা নিতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। স্কুলগুলো মানছে না হাইকোর্টের নির্দেশনাও।

গত বছরের মে মাসে হাইকোর্ট থেকে ইংলিশ মিডিয়াম স্কুলে মাসিক বেতন, পরীক্ষাফির বাইরে কোন প্রকার পুনভর্তি ফি, সেশন ফি বা একাডেমিক ফির নামে কোন অর্থ নেয়া যাবে না বলে নির্দেশ দেয় হাইকোর্ট। এছাড়া স্কুল গুলোতে অভিভাবক ও শিক্ষামন্ত্রণালয়ের প্রতিনিধি নিয়ে ম্যানেজিং কমিটি গঠন করতে বলা হয়।

এদিকে হাইকোর্টের রায়ের পর স্কুলগুলো সেশন ফি নেয়া বন্ধ করলেও অর্থ আদায় করছে অন্য উপায়ে । মাসিক বেতন অস্বাভাবিকভাবে বাড়ানো ছাড়াও আনুষাঙ্গিক ব্যয়ের নামে বিভিন্ন ভাবে অর্থ আদায় করছে তারা । বেশিরভাগ ক্ষেত্রে যার কোন রশিদ দেয়া হচ্ছে না। অভিভাবকরা বলছেন, মন্ত্রণালয়ে অভিযোগ করলেও কোন ব্যবস্থা নেয়া হয় না।

শিক্ষকদের বেতন বৃদ্ধিসহ অন্যান্য খরচ বেড়ে যাওয়াই বাড়তি অর্থ নেয়ার কারন – বলছে ইংলিশ মিডিয়াম স্কুল কর্তৃপক্ষ।

এদিকে ৫ বছর আগে ইংলিশ মিডিয়াম স্কুল নিয়ন্ত্রনে নীতিমালার খসড়া করলেও এখনও চুড়ান্ত হয় নি।

এদিকে হাইকোর্টের নির্দেশনার এক বছর পরও এখনও প্রতিনিধিত্বশীল ম্যানেজিং কমিটি গঠন করেনি বেশিরভাগ স্কুল।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 284 বার)


Print
এই পাতার আরও সংবাদ