কাগজের বদলে বালু-মাটি!

Print

‘ডাবল এ ফোর’ কাগজ আমদানির জন্য এলসি খুলেছিল ঢাকার বনানীর প্রগ্রেস ইমপেক্স লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। চীন থেকে আনা সে পণ্য পরীক্ষার সময় কনটেইনারে পাওয়া গেছে বালু-মাটি। শনিবার (১ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার পরীক্ষায় বিষয়টি ধরা পড়ে।

এআইআর শাখার উপ-কমিশনার মো. নূর উদ্দিন মিলন জানান, প্রগ্রেস ইমপেক্স লিমিটেড নামে ঢাকার একটি প্রতিষ্ঠানের এলসির বিপরীতে চীন থেকে ২০ ফুট কনটেইনারে ১৯ হাজার ৬৫৬ কেজি ‘ডাবল এ ফোর’ কাগজ আসার কথা ছিল। চালানটি খালাসের দায়িত্বে ছিল চট্টগ্রামের ৯৩৬, শেখ মুজিব রোডের সাজ ট্রেড ইন্টারন্যাশনাল। কিন্তু দুপুরে বন্দরের নিউমুরিং কনটেইনার (এনসিটি) টার্মিনালে কনটেইনারটির কায়িক পরীক্ষা করে দেখা যায় কাগজের নামে এসেছে বালু-মাটি।

কাস্টমস হাউস সূত্র জানায়, গত ২৬ আগস্ট চীনের তিয়েনজিংগ্যাং বন্দর থেকে ‘হ্যাপি বি’ নামের একটি জাহাজে কনটেইনারটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। চালানটির শুল্কায়ন মূল্য ছিল ১২ লাখ ৯৩ হাজার ৪১০ টাকা। এর ভিত্তিতে শুল্ক বাবদ ৭ লাখ ৮৮ হাজার ৩৭২ টাকা পরিশোধ করা হয় কাস্টমস হাউসের অনুকূলে।

কাস্টমস হাউস সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রাম ও মংলা বন্দরে বিভিন্ন সময় মূল্যমান পণ্য আমদানির ঘোষণা দিয়ে ইট, পাথর, বালু বা মাটিভর্তি কনটেইনার আসার ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে খালি কনটেইনারও আসছে। এ ছাড়া বেশি কিংবা কম মূল্য দেখিয়ে (আন্ডার ও ওভার ইনভয়েসিং) আমদানি-রফতানির ঘটনাও ঘটছে। তবে অর্থ পাচারের জন্য এসব জালিয়াতি হচ্ছে বলে কেন্দ্রীয় ব্যাংক সন্দেহ করছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 144 বার)


Print
এই পাতার আরও সংবাদ