চাকরি দেওয়াই তাদের ‘ব্যবসা’

Print

মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানির প্রতারণাকেও হার মানিয়েছে উইনেক্স টেক্স করপোরেশন লিমিটেড নামে একটি ভুঁইফোঁড় প্রতিষ্ঠান। এমএলএম কোম্পানিতে বিনিয়োগ করলে নির্দিষ্ট অর্থের কোনো পণ্য দেওয়া হতো। এর পর সদস্য সংগ্রহের ওপর কমিশনের নামে চলত প্রতারণা। কিন্ত এই প্রতিষ্ঠানটি পণ্য নয়; সরাসরি জনবল নিয়োগের ব্যবসায় নেমেছে। ভিন্ন কৌশলে প্রতারণার জন্য প্রথমে চাকরি দেওয়ার নামে জামানত হিসেবে মোটা অংকের টাকা রেখে বেকারদের নিয়োগ দেয়। এর পর তাদের কিছুদিন প্রশিক্ষণ দিয়ে এই কোম্পানিতে আরও জনবল নিয়োগ করার দায়িত্ব দেওয়া হয়। এটিই তাদের চাকরি।

কোনো সদস্য নতুন একজনকে ৪৬ হাজার টাকার জামানতে কোম্পানির সদস্য করতে পারলে তাকে ৯ হাজার টাকা কমিশন দেওয়া হয়। এভাবে হাজার হাজার নিরীহ মানুষের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে উইনেক্স টেক্স করপোরেশনের প্রতারকরা। সম্প্রতি কয়েকজন ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে এ প্রতিষ্ঠানের ১৬ প্রতারককে গ্রেফতার করেছে পুলিশের সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। এ প্রতিষ্ঠানের চেয়ারম্যান শাওন হাওলাদার, ব্যবস্থাপনা পরিচালক আকাশ আহম্মেদ, উপব্যবস্থাপনা পরিচালক মাহমুদুল হাসান টাইগার, ভাইস চেয়ারম্যান ফিরোজ কবিরসহ সাতজন এজাহারভুক্ত আসামি পলাতক। পুলিশ তাদের খুঁজছে। তারা এই প্রতারক চক্রের মূল হোতা।

জানা যায়, রাজধানীর ভাটারা থানার আওতাধীন বারিধারা আবাসিক এলাকার জে ব্লকের ২ নম্বর সড়কের (নুরের চালা) ১০ নম্বর বাড়ি ভাড়া নিয়ে উইনেক্স কার্যালয় খুলে বসে প্রতারক চক্র। এক বছর ধরে এই বাড়িতে কার্যক্রম চালায় তারা। এর আগে এই প্রতিষ্ঠানের অফিস ছিল উত্তরায়। ধরা পড়ে যাওয়ার আতঙ্কে দেড় থেকে দুই বছরের মধ্যে অফিস বদল করে ফেলে প্রতিষ্ঠানটির পরিচালনাকারীরা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 368 বার)


Print
এই পাতার আরও সংবাদ