ঢাবির ভূগোল বিভাগে এসব কী হচ্ছে

Print

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ আবশ্যিক কোর্স বাদ দিয়েই মাস্টার্সের পরীক্ষা নিচ্ছে। শুধু ২০১৬-২০১৭ সেশন নয়, বিগত কয়েক সেশনেই এভাবে পরীক্ষা নিয়েছে কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের ডিগ্রিও দেয়া হয়েছে।

সিলেবাস অনুযায়ী, মাস্টার্সের ৫০১ নম্বর ‘অ্যাডভ্যান্সড রিসার্স মেথোডলোজি ইন জিওগ্রাফি’ কোর্সটি সব শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক।

শিক্ষকেরা জানিয়েছেন, আবশ্যিক কোর্স বাদ দিয়ে পরীক্ষা নিয়ে ডিগ্রি দেয়া হলে একাডেমিক কার্যক্রম অসম্পূর্ণ থেকে যায়। এটা কোনো নিয়মের মধ্যে পড়ে না।

কিন্তু, গত ২৯ আগস্ট ২০১৬-১৭ সেশনের মাস্টার্স পরীক্ষাও একইভাবে আবশ্যিক এই কোর্স বাদ রেখে শুরু হয়েছে। অথচ অসম্পূর্ণ একাডেমিক কার্যক্রমের বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করছে বিভাগীয় কর্তৃপক্ষ।

ভূগোল ও পরিবেশ বিভাগ সূত্রে জানা গেছে, বিভাগের মাস্টার্স হবে এক বছর মেয়াদী এবং সেখানে ৩০ ক্রেডিটের কোর্স থাকবে। প্রত্যেক তাত্ত্বিক কোর্সে ৪ ক্রেডিট আছে, যেটা ১০০ নম্বরের সমতুল্য।

কিন্তু, বিভাগ কর্তৃপক্ষ ২০১৪-১৫ এবং ২০১৫-১৬ সেশনে ৪ ক্রেডিটের ওই আবশ্যিক কোর্স বাদ দিয়ে ২৬ ক্রেডিটে মাস্টার্সের পরীক্ষা নিয়েছে, পরে ডিগ্রিও দেয়া হয়েছে।

বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. রেজওয়ান হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে গত ৭ আগস্ট বিভাগের একাডেমিক কমিটির একটি সভা হয়। সেখানে আবশ্যিক কোর্স বাদ দিয়ে পরীক্ষা নেয়ার বিষয়টি একজন শিক্ষক উত্থাপন করেন। পরে এ নিয়ে শিক্ষকরা বিভক্ত হয়ে পড়েন। একপক্ষ আবশ্যিক ওই কোর্সটির পরীক্ষা নেয়ার পক্ষে মত দেন। অন্যপক্ষের যুক্তি, কোর্সটি ছাড়াই আগের দুই সেশন পরীক্ষা হয়েছে, এবারো সেই ধারাবাহিকতা রাখা উচিত।

চলতি বছরের মাস্টার্স পরীক্ষা কমিটির আহ্বায়ক ছিলেন বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. রেজওয়ান হোসেন ভূঁইয়া। পরীক্ষা কমিটি থেকে তিনি পদত্যাগ করেন। এরপর নতুন চেয়ারম্যান হয়েছেন অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজেম।

এ বিষয়ে তিনি  বলেন, ‘একাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এভাবে পরীক্ষা নেয়া হচ্ছে। কন্ট্রোলার অফিস যেভাবে সিদ্ধান্ত দেবে, সেভাবেই কাজ হবে।’

সিদ্ধান্ত দেয়ার আগে পরীক্ষা কিভাবে নিচ্ছেন— এমন প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাজেম বলেন, ‘যেগুলো পরীক্ষা আছে, সেগুলো হবে। বাকিটা যেভাবে সিদ্ধান্ত দেয়, সেভাবে নেয়া হবে।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 166 বার)


Print
এই পাতার আরও সংবাদ