বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার শুরু আজ

Print

আজ মঙ্গলবার বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আনুষ্ঠানিক সম্প্রচার শুরু হচ্ছে। বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে পাওয়া তরঙ্গ ব্যবহার করে আজ বিকেল ৪টা থেকে সাফ ফুটবলের খেলা সম্প্রচার শুরু করবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহার সেপ্টেম্বর শেষে

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সোমবার সাফ ফুটবলের আনুষ্ঠানিকতার কিছু অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বিটিভি সফলভাবে পরীক্ষামূলকভাবে সম্প্রচার করেছে। মঙ্গলবার বিকেল ৪টা থেকে সাফ ফুটবলের সব খেলা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার করা হবে। এটাই বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে প্রথম সম্প্রচার।

স্যাটেলাইটটি মহাকাশে স্থান করে নেয়ার পর থেকে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে উল্লেখ করে ড. মাহমুদ বলেন, এখন আমাদের সামনে চলার সময় এসেছে। আমরা আগামী দুই সপ্তাহ পরীক্ষামূলক সম্প্রচারের মাধ্যমে বিএস-১-এর কাযর্ক্রম অবলোকন করব।

স্থানীয় স্যাটেলাইট টিভি চ্যানেলগুলোর প্রস্তুতি সম্পকির্ত এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিসিএসসিএলের প্রকৌশলীরা তাদের সঙ্গে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের ব্যাপারে কাজ করছেন।

চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সংযোগের জন্য তাতে অন্যান্য স্যাটেলাইট থেকে কিছু যন্ত্রপাতি স্থাপন করা প্রয়োজন।

তিনি বলেন, এই স্যাটেলাইটের প্রস্তুতকারী প্রতিষ্ঠান থ্যালেস অ্যালিনিয়া স্পেস এখনো বিসিএসসিএলের কাছে দুটি গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণ হস্তান্তর করেনি। এই দুই গ্রাউন্ড স্টেশনের প্রাথমিকটি গাজীপুরে আর মাধ্যমিকটি রাঙামাটিতে অবস্থিত।

আজ ৪ সেপ্টেম্বর থেকে বাংলাদেশে ১২তম সাফ চ্যাম্পিয়নশিপ দ্বিবাষির্ক আন্তজাির্তক পুরুষ ফুটবল প্রতিযোগিতা শুরু হচ্ছে। চলবে ১৫ সেপ্টেম্বর পযর্ন্ত।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 138 বার)


Print
এই পাতার আরও সংবাদ