বাংলাদেশের আতঙ্কের নাম ডেথ ওভার

Print

এবারের এশিয়া কাপ মাশরাফিদের পছন্দের ‘ওয়ানডে ফরম্যাটে’। সম্প্রতি উইন্ডিজে ওয়ানডে ও টি২০ সিরিজ জয় করে এখন টাইগারদের লক্ষ্য একটাই, এশিয়া কাপের শিরোপা। শেষ তিন আসরের মধ্যে দুটিতেই ফাইনাল খেলেছে বাংলাদেশ। যদিও দুইবারই জিততে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। তাই এখন টাইগার ভক্তদের মনে প্রশ্ন এবার পারবে তো বাংলাদেশ?

এশিয়া কাপে ভালো ফল পেতে টাইগার বড় বাধা ডেথ ওভারে বা শেষ দিকে দ্রুত রান তুলতে না পারা। টাইগার ব্যাটসম্যানদের কাছে যেন এক আতঙ্কের নাম ডেথ ওভার। যেখানে বরাবরই প্রত্যাশা অনুযায়ী রান তুলতে ব্যর্থ বাংলাদেশ দল। ক্রিকেট বিশ্বের বাকি দেশগুলোর তুলনায় টাইগাররা ডেথ ওভারেই বেশি দুর্বল। টাইগারদের শেষ ১০ ম্যাচের পরিসংখ্যান দেখলেই বিষয়টি স্পষ্ট হয়। ওয়ানডে ফরম্যাটে খেলা শেষ ১০ ইনিংসে মাত্র তিনবার ৫০ বা এর বেশি রান করতে সক্ষম হয়েছিল টাইগার ব্যাটসম্যানরা। এর মধ্যে ১৩.৬ গড়ে ৬৮ রানের দুটি ইনিংস সর্বোচ্চ, যার একটি ছিল গত উইন্ডিজ সিরিজের প্রথম ওয়ানডেতে এবং অন্যটি ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। পরের সর্বোচ্চ ইনিংসটি ৫০ রানের, সেটাও শেষ হওয়া উইন্ডিজ সফরে। আর ডেথ ওভারে রান তোলার এই তালিকায় সবচেয়ে কম ২৭ রান, যা হয় ২০১৭ সালের নিউজিল্যান্ড সিরিজে। মাত্র ৫.৪ গড়ে এই রান তুলেছিল টাইগার ব্যাটসম্যানরা।

ডেথ ওভারে রান তোলার এই তালিকা (শেষ ১০ ম্যাচ)

১. ২০১৮ উইন্ডিজ সিরিজের ১ম ওয়ানডে- ৬৮ রান (৪৬-৫০ ওভার)

২. ২০১৭ শ্রীলঙ্কা সিরিজের ১ম ওয়ানডে- ৬৮ রান (৪৬-৫০ ওভার)

৩. ২০১৮ উইন্ডিজ সিরিজের ৩য় ওয়ানডে- ৫০ রান (৪৬-৫০ ওভার)

৪. ২০১৮ ত্রিদেশীয় সিরিজে ৩য় ওয়ানডে- ৪৩ রান (৪৬-৫০ ওভার) শ্রীলঙ্কার বিপক্ষে

৫. ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি ১ম ওয়ানডে- ৪৩ রান (৪৬-৫০ ওভার) ইংল্যান্ডের বিপক্ষে

৬. ২০১৭ দক্ষিণ আফ্রিকা সিরিজ ১ম ওয়ানডে- ৪১ রান (৪৬-৫০ ওভার)

৭. ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি সেমিফাইনাল- ৩৫ রান (৪৬-৫০ ওভার) ভারতের বিপক্ষ

৮. ২০১৭ ত্রিদেশীয় সিরিজ ৩য় ওয়ানডে- ৩৪ রান (৪৬-৫০ ওভার) নিউজিল্যান্ডের বিপক্ষে

৯. ২০১৮ ত্রিদেশীয় সিরিজে ৫ম ওয়ানডে- ৩৪ রান (৪৬-৫০ ওভার) জিম্বাবুয়ের বিপক্ষে

১০. ২০১৭ নিউজিল্যান্ড সিরিজ ৩য় ওয়ানডে- ২৭ রান (৪৬-৫০ ওভার)

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 134 বার)


Print
এই পাতার আরও সংবাদ