ভারতকে লজ্জায় ডুবিয়ে ইংলিশদের সিরিজ জয়

Print

টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচেই হেরে শুরুটা ভালো হয়নি ভারতের। তবে ইংল্যান্ড সফরের তৃতীয় টেস্ট জিতে ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছে বিরাট কোহলির দল। সাউটাম্পটনে চতুর্থ টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাতে মরিয়া ছিল ভারত। এগোচ্ছিলও ভালোভাবেই। তবে শেষটা হাসিভরা হলো না। রেকর্ড গড়তে পারলো না কোহলি বাহিনী। চতুর্থ টেস্টে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ৬০ রানে হেরে সিরিজটাও ৩-১ ব্যবধানে খুইয়েছে সফরকারীরা।

ম্যাচের তৃতীয় দিন ২৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করে ইংল্যান্ড। শুরুতেই দলীয় ৩৩ রানে দুই উইকেট হারিয়ে ধুঁকছিল ইংলিশরা। তখনও মনে হচ্ছিল ম্যাচটা জিতে নিতে পারে ভারত। তবে তৃতীয় উইকেট জুটিতে জেনিংস আর জো রুটের ৫৯ রানের জুটিতে ভর করে পুঁজি পায় স্বাগতিকরা। তবে ১২২ রানে ৫ উইকেট পতনের পর আবারও পরাজয়ের শঙ্কা ভিড় করেছিল ইংলিশ শিবিরে। সেখান থেকে জজ বাটলারের ৬৯, কোরানের ৪৬ ও বেন স্টোকসের ৩০ রানের সুবাদে ২৭১ রান তুলে স্বাগতিকরা।

এর পর জয়ের জন্য ভারতের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ২৪৫ রান। প্রায় পাঁচ দশক আগে ইংল্যান্ডের মাটিতে ১৭১ রান তাড়া করে টেস্ট জিতেছিল ভারত। সেটাই ছিল সফরকারীদের সবচেয়ে বেশি রান তাড়া করে টেস্ট জেতা। স্বাভাবিকভাবেই পরিসংখ্যানটা ছিল ইংলিশদের পক্ষে। বল হাতে সেটি কাজেও লাগালো ব্রট, অ্যান্ডারসন, মঈন আলীরা।

চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ২২ রানে তিন টপ অর্ডার ব্যাটসম্যানকে হারিয়ে বিপাকে পড়া ভারতকে কিছুটা আশার আলো দেখাচ্ছিল কোহলি-রাহানে জুটি। ১০১ রানের বড় পার্টনারশিপ পড়ে ব্যক্তিগত ৫৮ রানে কোহলির শিকার হন ভারত অধিনায়ক। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা।

শেষ দিকে ঋষভ প্রান্ত (১৮) ও রবীচন্দ্র অশ্বিনের (২৫) ছোট প্রতিরোধেও জয়ের বন্দরে পৌঁছুতে পারেনি ভারত। আজিঙ্কা রাহানে দ্বিতীয় সর্বোচ্চ ৫১ রান করেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে স্যাম কুরানের ৭৮, মইন আলীর ৪০, বেন স্টোকসের ২৩, জস বাটলারের ২১ রানের ইনিংসগুলোতে ভর করে ইংল্যান্ডের ইনিংস শেষ হয়েছিল ২৪৬ রানে। জবাবে ব্যাট করতে নেমে আরো কম রানে গুটিয়ে যাওয়ার আশঙ্কা ভর করেছিল ভারতীয় শিবিরে। ১৯৫ রান সংগ্রহ করতেই ভারত হারিয়েছিল আট উইকেট। কিন্তু চেতেশ্বর পুজারা প্রায় একাই লড়াই চালিয়েছেন। ১৩২ রানের অপরাজিত ইনিংস খেলেন পুজারা।

পুজারার পর ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসটি এসেছে অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে। ভারতের অধিনায়ক খেলেছেন ৪৬ রানের ইনিংস। ২৩ ও ১৯ রানের ছোট দুটি ইনিংস আসে ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলের ব্যাট থেকে। ১৪ রান করেন ইশান্ত শর্মা।

ইংল্যান্ডের পক্ষে দারুণ বোলিং করে পাঁচ উইকেট নেন মইন আলী। তিনটি উইকেট যায় স্টুয়ার্ট ব্রডের ঝুলিতে। দুই ইনিংসে ৯ উইকেট নিয়ে ম্যাচসেরা হন মঈন আলী। এছাড়া দ্বিতীয় ইনিংসে অ্যান্ডারসন-স্টোকস ২টি করে এবং ব্রড-কোরাম ১টি করে উইকেট নেন।

পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে ইতোমধ্যে ৩-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে ইংল্যান্ড। আগামী ৭ সেপ্টেম্বর ব্যবধান কমানোর লক্ষ্যে লন্ডনে শেষ টেস্টে স্বাগতিকদের মুখোমুখি হবে ভারত।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 170 বার)


Print
এই পাতার আরও সংবাদ