‘মুক্তিযোদ্ধা’ রমা চৌধুরী হার মানলেন জীবনযুদ্ধে

Print

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বর্বর পাক সেনাদের হাতে সম্ভ্রম হারিয়েছিলেন যে দু’লাখ মা-বোন, তাদের একজন চট্টগ্রামের রমা চৌধুরী। ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধ শেষ হয়েছিল। স্বাধীন হয়েছিল দেশ। কিন্তু ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্যে স্নাতকোত্তর সম্পন্ন করা রমা চৌধুরীর যুদ্ধ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর শেষ হয়নি।

সমাজের লাঞ্ছনা-গঞ্জনার সঙ্গে প্রতিনিয়ত যুদ্ধ করতে হয়েছে। তিন সন্তান হারানোর শোক কাটানোর যুদ্ধ করতে হয়েছে। পেটের দায়ে নিজের লেখা সাহিত্যকর্ম রাস্তায় ফেরি করে বিক্রি করার জীবনযুদ্ধ করতে হয়েছে। শেষদিকে এসে শরীরে বাসা বেঁধে থাকা রোগব্যাধির সঙ্গে যুদ্ধ করতে হয়েছে।

বেঁচে থাকার তাগিদে জীবন নিয়ে রমা চৌধুরীর গত ৪৮ বছরের যুদ্ধের অবসান হয়েছে সোমবার (০৩ সেপ্টেম্বর) ভোর ৪ টা ৪০ মিনিটে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন রমা চৌধুরীকে দেওয়া লাইফ সাপোর্ট মেশিন খুলে নেওয়া হয়। প্রকৃতির নিয়মের কাছে হার মেনে পৃথিবী থেকে চিরবিদায় নিলেন আজন্ম যোদ্ধা রমা চৌধুরী।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 247 বার)


Print
এই পাতার আরও সংবাদ