৪১০ কোটির প্রকল্পে ব্যয় বেড়ে ৪৮৮৬ কোটি

Print

রাজধানীর অভিজাত এলাকা গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন প্রকল্পের ব্যয় বাড়ছে ব্যাপকহারে। শুরুতে প্রকল্পের ব্যয় ৪১০ কোটি ২৬ লাখ টাকা ধরা হলেও সংশোধিত প্রস্তাবে প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৮৮৬ কোটি ১১ লাখ টাকা। হাতিরঝিলের আদলেই গড়ে তোলা হবে গুলশান-বনানী-বারিধারা লেক। এ কারণেই সময় ও ব্যয় বাড়ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রকল্পের সংশোধনী প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এর আগেও একবার প্রস্তাবিত ব্যয় পরিকল্পনা কমিশনে পাঠিয়েছিলো রাজউক। তবে একাধিক প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় ব্যয় কমানোর জন্য নির্দেশ দেয় পরিকল্পনা কমিশন। এরপরেই আকাশচুম্বি ব্যয় বাড়িয়ে পরিকল্পনা কমিশনে প্রকল্পটি পাঠিয়েছে রাজউক। চূড়ান্ত অনুমোদনের জন্য প্রকল্পটি এখন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় উপস্থাপনের অপেক্ষায় রয়েছে।

রাজউক সূত্র জানায়, মূল উন্নয়ন প্রকল্প প্রস্তাবনায় (ডিপিপি) ২০১০ সালের জুলাই থেকে ২০১৩ সালের জুন মেয়াদে প্রকল্পের ব্যয় ছিল ৪১০ কোটি ২৫ লাখ টাকা। এবারের সংশোধিত ডিপিপি’তে প্রকল্পের মেয়াদ বাড়ছে ২০২২ সাল পর্যন্ত।

তবে নতুন পরিকল্পনায় ৮৬ দশমিক ৪২ একরের পরিবর্তে ভূমি অধিগ্রহণ করা হবে ৮০ দশমিক ১০ একর। প্রকল্পের মোট ব্যয়ের থেকে দুই হাজার কোটি টাকা ব্যয় হবে ভূমি অধিগ্রহণে। লেকের পাড়ের জমি কেউ যাতে নিজের বলে দাবি না করেন সেই পদক্ষেপও নেওয়া হচ্ছে।

প্রকল্প পরিচালক (পিডি) আমিনুর রহমান বলেন, প্রকল্পের প্রথম সংশোধন আসছে। ভূমি অধিগ্রহণের কারণেই এত বেশি ব্যয় বাড়ছে। তবে ২০২২ সালের মধ্যেই আমরা প্রকল্পটি বাস্তবায়ন করবো। হাতিরঝিলের পাশেই এটি হবে আরও একটি হাতিরঝিল। আশা করছি এবার বৃদ্ধি করা সময় ও ব্যয়ের মধ্যে আমরা লেকের উন্নয়ন কাজ সম্পূর্ণ করতে পারবো। হাতিরঝিল ৩০০ একর ভূমি নিয়ে বাস্তবায়িত হয়েছে, এটাও ৩০০ একর ভূমি নিয়ে বাস্তবায়িত হবে। হাতিরঝিলের থেকে কোনো অংশে কম নয় এই প্রকল্প।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 159 বার)


Print
এই পাতার আরও সংবাদ