ইসলাম নিয়ে নির্মিত মুভিগুলো মুসলিমবিশ্বে কেন বিতর্কিত ?

Print
ইসলাম নিয়ে নির্মিত মুভিগুলো মুসলিমবিশ্বে কেন বিতর্কিত

কিছু দিন পর পরই কিছু কিছু মুভি নির্মাণ হচ্ছে ইসলাম ধর্ম নিয়ে। যার প্রত্যেকটিতেই মূলত রাসূল সা. এবং তাঁর পূর্ববর্তী নবীদের জীবনীকে প্রাধান্য দিয়ে নির্মাণ করা হচ্ছে। মুভিগুলোর প্রত্যেকটি সারা বিশ্বে তথা মুসলমানদের কাছে আলোচনা ও সমালোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠে। এর মধ্যে অনেক মুভিই মুক্তির পূর্বে নিষিদ্ধ করা হয়েছে পৃথিবীর বিভিন্ন দেশে শুধুমাত্র ধর্মীয় অনুভূতিতে আঘাতের কারণে। ১৯৭৩ সালে নির্মিত দি এক্সরসিস্ট যার অন্যতম।

ইসলামে অশ্লীল বা বানোয়াট কোন কিছুর স্থান নেই বিধায় এসব মুভি ইতিহাসভিত্তিক রেখে অশ্লীলতা মুক্ত রাখার চেষ্টা করা হয়। তারপরও সমালোচনার রেশ থেকে যায় কোন না কোন কারণে। কেন সেসব মুভি আলোচিত বা সমালোচিত তা নিয়ে আজ দুটি মুভির কাহিনী না বললেই নয়।

১৯৭৬ সালে নির্মিত ‘আর-রিসালাহ’ তথা ‘দ্য ম্যাসেজ’ ছবিটি পৃথিবীর ইতিহাসে অন্যতম আলোচিত। চলচ্চিত্রটি মহানবী হযরত মুহাম্মদ সা. এর জীবনীভিত্তিক এক ঐতিহাসিক চলচ্চিত্র। ৩ ঘণ্টা দৈর্ঘ্যের এ চলচ্চিত্রটি নির্মাণ করেছিলেন সিরীয়-মার্কিন পরিচালক মুস্তফা আক্কাদ।

ছবিটির আলোচনা সমালোচনা দুটি দিকই রয়েছে। মহাকাব্যিক এ চলচ্চিত্রটিতে রাসুলের সা. নবুয়্যত প্রাপ্তির পর থেকে মক্কা বিজয় পর্যন্ত ইসলামের প্রাথমিক যুগের ইতিহাস উঠে এসেছে।

আন্তর্জাতিক পরিমণ্ডলে ইসলামের ইতিহাস অবিকৃতভাবে তুলে ধরার লক্ষ্য নিয়ে যে অল্প সংখ্যক চলচ্চিত্র নির্মিত হয়েছে, তার মধ্যে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। চলুন জানা যাক কীভাবে বিভিন্ন সমালোচনার ঝড় পেরিয়ে এই চলচ্চিত্রটি অবশেষে মুক্তির মুখ দেখেছিল।

সিনেমাটির পরিচালক তৎকালিন একটি পত্রিকায় সাক্ষাৎকারে বলেছিলেন পশ্চিমা বিশ্বে ইসলাম নিয়ে যে ভুল ধারণা আছে সেগুলো দূর করার লক্ষেই তিনি সঠিক ইতিহাস নির্ভর একটি সিনেমা তৈরি করেছেন এবং তার সবকটি ইতিহাস সঠিক ও ইসলাম বহিঃর্ভূত কোন কিছু তাতে ছিলো কিনা সেজন্য মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে ছবিটিকে সেন্সর করিয়ে তবেই মুক্তির দিকে এগিয়েছিলেন।

যার কারণে পরবর্তিতে সিনেমাটি সারা বিশ্বে বেশ জনপ্রিয়তা পেয়েছিলো। তবে আরব বিশ্বে শুরুর দিকে সমালোচনা ছিলো এ কারণেই যে ছবিটিতে রাসুল সা. সহ তাঁর বিশ্বস্ত প্রধান চার খলিফার ছবি প্রদর্শন না করলেও তাঁর আপন চাচা হামজা রা. সহ অন্যান্য সাহাবাদের ভূমিকায় অনেকেই অভিনয় করেছেন যা মুসলমানদের মনে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 84 বার)


Print
এই পাতার আরও সংবাদ