গুগল-ফেসবুককে ‘নজরদারি দানব’ বলল অ্যামনেস্টি

Print

নজরদারির মাধ্যমে গুগল-ফেসবুকসহ বিখ্যাত প্রযুক্তি কোম্পানিগুলো যে ধরনের বিজনেস মডেল তৈরি করেছে তা মানবাধিকার লঙ্ঘন বলে মতামত জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। লন্ডনভিত্তিক মানবাধিকার বিষয়ক এই সংস্থাটি ৬০ পাতার এক প্রতিবেদনে শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলোকে আখ্যায়িত করেছে ‘সারভেইলেন্স জায়ান্ট’ বা নজরদারি দানব হিসেবে।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) টাইমস অব ইন্ডিয়ার খবরে এ তথ্য জানানো হয়েছে।

টেক জায়ান্টরা ব্যক্তিগত নিরাপত্তা দিতে পারছে না। একইসঙ্গে বাকস্বাধীনতা ও ন্যায্যতা বজায় রাখতে ব্যর্থ হচ্ছে। সামাজিক যোগাযোগের প্লাটফর্ম ব্যবহার করার জন্য তারা মানুষকে বাধ্য করছে ব্যক্তিগত তথ্য দিতে। এমন সব অভিযোগ সামনে এনেছে অ্যামনেস্টি।

এক্ষেত্রে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে আইনি কাঠামোতে তাদের নাগরিকদের নিরাপত্তা দিতে। সংস্থাটির মতে, প্রযুক্তি কোম্পানিগুলোর বিদ্যমান আইন-কানুন ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা দিতে পর্যাপ্ত নয়।

তবে ফেসবুক অ্যামনেস্টির এই দাবির সঙ্গে দ্বিমত জানিয়েছে। কোম্পানিটির মতে, ব্যবহারকারীর ইচ্ছা অনুযায়ী তার তথ্য পায় ফেসবুক। তা গোপনীয় থাকে। গুগল এ বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে মন্তব্য করেনি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 52 বার)


Print