ঘুরে আসুন টাঙ্গাইল এর মহেরা জমিদার বাড়ি থেকে

Print

ব্যস্ত সময়ের ফাঁকে নিজেকে একটু এনার্জেটিক আর মনে প্রানশক্তি ফিরে পেতে ভ্রমণ পিপাসু যে কেউ ঘুরে আসতে পারেন ঢাকার কাছের একটি জেলা টাঙ্গাইল এর মহেরা জমিদার বাড়ি থেকে…!!!

১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের মাধ্যমে জমিদারি প্রথা পুরোপুরি বিলুপ্ত হয়।জমিদারদের বাড়ির মধ্যে টাঙ্গাইলের মহেরা জমিদার বাড়ি সবারই মন ছুয়ে যাবে।১৮৯০ দশকের পূর্বে স্পেনের করডোভা নগরীর আদলে জমিদার বাড়িটি প্রতিষ্ঠিত হয়েছিল।স্বাধীনতার পর ১৯৭২ সালে জমিদার বাড়িটিতে পুলিশ ট্রেনিং স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করলে পরে ১৯৯০ সালে তা পুলিশ ট্রেনিং সেন্টারে উন্নীত হয়।

ভ্রমনের বিবরন: নির্দিষ্ট দিন আমরা ঢাকার মহাখালী বাসস্ট্যান্ড হতে নিরালা বাসে করে টাঙ্গাইলের উদ্দেশ্য রওনা হই। ভাড়া জনপ্রতি ১৬০ টাকা।এছারা বিনিময়, ধলেশ্বরী, ঝটিকা নামক লোকাল বাসে জনপ্রতি ১২০-১৬০ টাকা করে টাঙ্গাইল যেতে পারবেন।বাস সকাল ৮.৩০ এ ছেড়ে প্রায় ১১ টার মধ্যে টাঙ্গাইলের ডুবাইলে পুলিশ ট্রেনিং সেন্টার যাবার স্টেশন এ গিয়ে পৌছায়।সেখান থেকে ১৫ টাকা জনপ্রতি সিএনজি ভাড়া নিয়ে পৌছে যাই বহুল প্রত্যাশীত জমিদার বাড়িতে। চমকে গিয়েছি,,হ্যা চমকে গিয়েছিলাম বিশাখা দীঘির দর্শনে।এক কথায় ওয়াওওও…!!! সুবিশাল দীঘি জানান দিচ্ছিল জমিদার বাড়ির বিশালতা।যাই হোক জনপ্রতি ৮০ টাকার টিকিট কেটে বিশাল এক সুরম্য গেট দিয়ে প্রবেশ করি। ও মাই গড…!!! এ কোথায় এলাম,,এ যেন কল্পনাকেও হার মানাচ্ছে। সুবিশাল সব ভবন গুলো দাড়িয়ে যেন আমায় অভ্যর্থনা জানাচ্ছে,বলে দিচ্ছে জমিদার বাড়ির মাহাত্ম্য। চৌধুরী লজ,মহারাজ লজ,আনন্দ লজ,কালীচরন লজ সবগুলোই এককথায় মাইন্ড ব্লোইং।
পাসরাপুকুর,রানীপুকুর,,পার্ক,,চিড়িয়াখানা,,লেক, জাদুঘর কি নেই এখানে, রয়েছে সুন্দর বসার ব্যবস্থা,, আর্টিফিশিয়াল ফাউনটেইন,,আর পুলিশী নিরাপত্তা। ছিমছাম, পরিপাটি বাগান আর সবুজের সমারোহ মনে করিয়ে দেবে -আর কি চাই “আহা ” কি চমৎকার…!!!

সবকিছু দেখা হলে মনটা বরাবরের মতই খারাপ হতে থাকে,কেননা এবার তো যেতে হবে।তখন মনে পরে যায় যেই বিখ্যাত গানটি

“না না না ছেড়ে দিব না
তোমায় হৃদ মাঝারে রাখব ছেড়ে দিব না”

বিকেলে ঢাকাগামী বাসে করে ফিরে আসি।জমিদার বাড়ি বেধে রেখেছে আমায় কোন এক অদৃশ্য শেকলে তাইতো যখন লিখছি এই কথাগুলি, নিজেকে আবিষ্কার করেছি সেথায়, হ্যা সেই “মহেরা জমিদার বাড়ি”…!!!

পরিশেষে বলব যেখানেই যাই কিনা,,পরিবেশটা ভাল রাখি,,ময়লা নির্দিষ্ট স্থানে ফেলি।
নিজে ভাল থাকুন,অন্যকেও ভাল রাখুন…!!!
ধন্যবাদ

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 106 বার)


Print
এই পাতার আরও সংবাদ