ফুটবলসহ সব খেলাধুলায় ৪ বছরের নিষেধাজ্ঞা পাচ্ছে রাশিয়া!

Print

রাশিয়াকে চার বছরের জন্য বিশ্বব্যাপী ফুটবলসহ সব ধরনের খেলাধুলা থেকে নিষেধাজ্ঞার প্রস্তাব করেছে ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সির একটি প্যানেল।

রাশিয়ার কর্মকর্তারা অ্যান্টিডোপিং নিয়ন্ত্রকদের কাছে জমা দেয়া একটি ডাটাবেস থেকে গুরুত্বপূর্ণ তথ্য মুছে ফেলেছে বলে তদন্তকারীরা জানতে পেরেছে। এরপরই তদন্ত কমিটি এই প্রস্তাব করেছে। খবর নিউইয়র্ক টাইমসের।

এই প্রস্তাবনাগুলি অনুমোদিত হলে, রাশিয়ান ক্রীড়াবিদ এবং দলগুলি কেবল আগামী বছরের টোকিও অলিম্পিক থেকে নয় বরং বিভিন্ন বড় বড় ক্রীড়া প্রতিযোগিতা থেকেও নিষিদ্ধ হবে।

এই প্রস্তাবের অধীনে, রাশিয়ান ক্রীড়াবিদরা নিরপেক্ষ ইউনিফর্মের মাধ্যমে অলিম্পিক গেমসে প্রতিযোগিতা করতে পারবে এবং দেশের পতাকা বা সংগীত বাজানো ছাড়া তারা যে কোনো পদক জিততে এবং তা সংগ্রহ করতে পারবে।

ডোপিং বিধি লঙ্ঘনের জন্য ৪ বছরের শাস্তি এবং একই সঙ্গে ২০২০ সালের টোকিও অলিম্পিকস ও ২০২২ সালে কাতারের ফিফা বিশ্বকাপে খেলার সুযোগ হারাতে পারে।

রাশিয়ার খেলাধুলার ওপর যদি নিষেধাজ্ঞা আরোপ করা হয়, তাহলে এটি শুরু হবে ২০২০ সালে ১ জানুয়ারি থেকে। এর মাধ্যমে দেশটি ৩টি অলিম্পিক গেমস থেকে বঞ্চিত হতে পারে।

এর আগে ২০১৮ সালে পিয়ংচ্যাংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক গেমসেও রাশিয়া খেলতে পারেনি। যদিও নির্দিষ্ট কিছু অ্যাথলেট নিরপেক্ষ পোশাকে ‘রাশিয়া থেকে অলিম্পিক অ্যাথলেট হিসেবে’ প্রতিযোগিতায় অংশ নেন। এই নিষেধাজ্ঞা রাশিয়াকে অবশ্যই ২০২০ সালের টোকিও এবং ২০২২ সালে বেইজিংয়ে অনুষ্ঠিত খেলা থেকে সরিয়ে দেবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 57 বার)


Print
এই পাতার আরও সংবাদ