রাজনৈতিক বিজ্ঞাপনে গুগলের কড়াকড়ি

Print

রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য বিশ্বজুড়ে নতুন নীতিমালা করার ঘোষণা দিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। মার্কিন প্রতিষ্ঠানটি জানিয়েছে, রাজনৈতিক বিজ্ঞাপনদাতাদের সাহায্য করতে অনলাইন ব্যবহারকারীর চাহিদা আর বিশ্লেষণ করবে না তারা।

একজন ব্যবহারকারী নিয়মিত কোন ধরনের ওয়েবসাইটে ঢুঁ মারেন, সেটি বিশ্লেষণ করে গুগল বুঝে যায় কে কোন রাজনৈতিক মতাদর্শের। সেই অনুযায়ী তাদের কাছে বিজ্ঞাপন পাঠানো হয়।

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানের নতুন নীতিমালা সহযোগী প্রতিষ্ঠান ইউটিউবের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

এই নীতিমালা যুক্তরাজ্যে এক সপ্তাহের মধ্যে কার্যকর হবে। অন্য অঞ্চলে আসবে ধারাবাহিকভাবে।

ব্যক্তিগত তথ্য বিশ্লেষণের সুবিধা বন্ধ করলেও বিজ্ঞাপনদাতা বয়স, লিঙ্গ এবং লোকেশন টার্গেট করে ঠিকই ‘অ্যাড’ দিতে পারবেন।

অনলাইনে রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ে কয়েক মাস ধরে বেশ আলোচনা হচ্ছে। টুইটার ইতিমধ্যে এই ধরনের বিজ্ঞাপন বন্ধ করার ঘোষণা দিয়েছে। ফেইসবুক আবার চালিয়ে যাওয়ার কথা বলে সমালোচনার মুখে পড়েছে।

গুগল বলেছে, কোনো রাজনৈতিক বিজ্ঞাপনে বিভ্রান্তিকর বক্তব্য থাকার বিষয়ে নিশ্চিত হলে তারা ব্যবস্থা নেবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 84 বার)


Print
এই পাতার আরও সংবাদ