হঠাৎ তৎপরতায় বিপাকে বিএনপি

Print

দলের চেয়ারপারসন খালেদা জিয়া জামিনে মুক্ত হতে পারেন—এমন একটি গুঞ্জন বিএনপির ভেতরে-বাইরে চলছে বেশ কিছুদিন ধরে। আর সে কারণেই দলটির মধ্যে রাজনৈতিক তৎপরতা কিছুটা বেড়ে যায়। কিন্তু সর্বশেষ গত মঙ্গলবার হঠাৎ করেই দলের নেতাকর্মীদের বিক্ষোভ মিছিলে কিছুটা বিপাকে পড়েছে বিএনপি।

জাতীয় প্রেস ক্লাব থেকে সুপ্রিম কোর্ট অভিমুখে ওই মিছিল ঘিরে পুলিশের সঙ্গে ধাওয়াধাওয়ি এবং ভাঙচুরের ঘটনায় মামলা করা হয়েছে ৫০০ জনকে আসামি করে। এরই মধ্যে গ্রেপ্তার হওয়ার পর কয়েকজন কেন্দ্রীয় নেতা জামিন পেলেও নতুন করে গ্রেপ্তার আতঙ্ক ছড়িয়ে পড়েছে বিএনপির নেতাকর্মীদের মধ্যে।

তবে খালেদা জিয়ার মুক্তির দাবিতে অনুষ্ঠিত ওই মিছিলের বিষয়টি বিএনপির শীর্ষ পর্যায়ের সব নেতার জানা ছিল না। সবাই জানলে পুলিশ বাধা দেবে—এমন কৌশল থেকে বিষয়টি গোপন রেখে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ থেকে হঠাৎ করে মিছিল নিয়ে যাওয়া হয় সুপ্রিম কোর্টের দিকে। একপর্যায়ে পুলিশ বাধা দিলে সংঘর্ষ বাধে এবং গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। কিন্তু খালেদা জিয়ার জামিন আবেদনের ওপর আপিল বিভাগে শুনানির এক দিন আগে এমন ঘটনায় দলের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। সবাই ওই কর্মসূচি পছন্দ করেননি।

জামিন হতে পারে—এমন আশাবাদী নেতারা বলছেন, বিক্ষোভ মিছিল করে পরিস্থিতি কিছুটা উত্তপ্ত করা ঠিক হয়নি। তাঁদের মতে, ওই ঘটনায় পুলিশকে নতুন করে ধরপাকড়ের সুযোগ দেওয়া হয়েছে। আবার জামিন লাভের সম্ভাবনাও এতে কিছুটা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে অনেকের আশঙ্কা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির দায়িত্বশীল এক নেতা কালের কণ্ঠকে বলেন, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত হঠকারিতা করে ওই মিছিল করিয়েছেন। সম্ভবত তিনি সরকারের ফাঁদে পড়েছেন। ওই নেতা আরো বলেন, আবার এটি স্যাবোটাজও হতে পারে। ইশতিয়াক আজিজ উলফাতকে গত বুধবার গ্রেপ্তার করে পুলিশ।

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক সাদেক খান অবশ্য বলেন, ‘বিএনপির কেন্দ্রীয় নেতারা অবশ্যই ওই কর্মসূচির কথা জানতেন। না জানলে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী কর্মসূচিতে আসলেন কী করে?’ সাদেক খান দাবি করেন, দলের শীর্ষ পর্যায়ের সবুজ সংকেতেই বিক্ষোভ মিছিল করা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 108 বার)


Print
এই পাতার আরও সংবাদ