ইউরোপের সেরা মেসি, চারে রোনালদো!

Print

ইউরোপের সেরা পাঁচ লিগের খেলোয়াড়দের নিয়ে ২০১৯ সালের বর্ষসেরা ১০০ ফুটবলার নির্বাচন করেছে স্পোর্টসে র জনপ্রিয় ব্রিটিশ মাধ্যমে ‘ফোরফোরটু’। যেখানে শীর্ষ স্থানে রয়েছেন আর্জেন্টিনা-বার্সেলোনার অধিনায়ক লিওনেল মেসি। তালিকায় চার নম্বরে জায়গা পেয়েছেন আরেক তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

চলতি বছর এরইমধ্যে ব্যালন ডি’অর আর ফিফা বর্ষসেরার পুরস্কার নিজের করে নিয়েছেন মেসি। দুটি পুরস্কারই বর্ষসেরার পুরস্কার। এছাড়া, লা লিগার ২০১৮-২০১৯ মৌসুমের ‘আলফ্রেদো দি স্তেফানো ট্রফি’ ও ‘পিচিচি ট্রফি’ ঘরে তুলেছেন মেসি। এই নিয়ে সপ্তমবারের মতো ‘দি স্তেফানো ট্রফি’ আর ষষ্ঠ ‘পিচিচি ট্রফি’ জিতলেন বার্সা ফরোয়ার্ড। আর এই নিয়ে তিনি দুটি পুরস্কারই জিতলেন টানা তৃতীয়বার।

রেকর্ড ষষ্ঠবার ব্যালন ডি’অর জিততে মেসি পেছনে ফেলেন লিভারপুলের ভার্জিল ফন ডাইক ও জুভেন্টাসের রোনালদোকে। ফোরফোরটু’র বর্ষসেরার তালিকায় এক নম্বরে থাকতে মেসি এবারও হারিয়েছেন তাদের। দুইয়ে লিভারপুলের ডাচ তারকা ফন ডাইক, তিনে মোহামেদ সালাহ আর চারে আছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। পাঁচে জায়গা করে নিয়েছেন বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা পিএসজির কিলিয়ান এমবাপে।

প্রতিনিয়তই নিজেকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টায় থাকা মেসির বছরটা শেষ হয়েছে দুর্দান্তভাবে। বয়সটা বাড়লেও গোলক্ষুধা যেন কোনো ভাবেই কমছে না। ২০১৯ সালটাও ৫০ গোলে শেষ করলেন বার্সেলোনা অধিনায়ক। এনিয়ে শেষ ১০ বছরের নয়বারই অন্তত ৫০ গোল পেয়েছেন তিনি।

এদিকে মেসি আবার ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোল দিয়েই বছর শেষ করলেন। স্প্যানিশ লা লিগায় তার গোলসংখ্যা দাঁড়ালো ৩৪-এ। ৩১ গোলে বছর শেষ করে দ্বিতীয় হয়েছেন জার্মান বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের হয়ে খেলা রবার্ট লেভান্ডোভস্কি। মেসির গোল্ডেন বুট জয়ে অবশ্য পোলিশ এই তারকা তার ঠিক পেছনেই রয়েছেন।

২০১৯ সালে মেসি:

৫৮ ম্যাচ

৫০ গোল

২১ অ্যাসিস্ট

৪ হ্যাটট্রিক

১০ ফ্রিকিক গোল

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 88 বার)


Print
এই পাতার আরও সংবাদ