একাত্তরে রাজাকার ১০ হাজার ৭৮৯ জন, প্রকৃত মুক্তিযোদ্ধা ২ লাখ ১০ হাজারের বেশি নয়

Print

একাত্তরে মহান মুক্তিযুদ্ধে পাক হানদারদের পথঘাট চেনাতে এবং ‍মুক্তিযোদ্ধাদের তথ্য দিয়ে যারা সহযোগিতা করেছে সেইসব রাজাকার, আলবদর, আলশামসদের তালিকা প্রকাশ করেছে সরকার। প্রথম ধাপে এমন ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করা হয়েছে। দ্বিতীয় ধাপে আগামী ২৬ মার্চ চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

স্বাধীনতার সুদীর্ঘ ৪৮ বছর পর প্রথমবার রবিবার (১৫ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় সচিবালয় সংলগ্ন সরকারি পরিবহন পুল ভবনের ষষ্ঠ তলায় মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

একইসঙ্গে মন্ত্রী জানান, একাত্তরের রণাঙ্গনে প্রকৃত মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখ ১০ হাজারের বেশি নয়।

প্রকাশিত রাজাকারদের এই তালিকায় বিশেষ করে নাম ও ঠিকানা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে রেকর্ড সংগ্রহ করে একাত্তরের রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর সদস্যদের তালিকা করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, ‘বর্তমান তরুণ প্রজন্মের সামনে একাত্তরের রাজাকারদের নাম-পরিচয় তুলে ধরতেই এ তালিকা প্রকাশ করা হচ্ছে।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 90 বার)


Print
এই পাতার আরও সংবাদ