এখনই শেখ হাসিনার বিকল্প ভাবছে না আওয়ামী লীগ

Print

শেখ হাসিনার পরবর্তী নেতৃত্বে কে আসবেন সে বিষয়ে এখনই বিকল্প কোনো চিন্তা করছে না আওয়ামী লীগ।

আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা জানান, আওয়ামী লীগের কাছে, দেশে মানুষের কাছে বঙ্গবন্ধু পরিবারের প্রতি অন্যরকম এক অনুভূতি কাজ করে। এ দেশের জন্য, এ দেশের মানুষের জন্য এই পরিবারের যে আত্মত্যাগ সেটাই এর প্রধান কারণ। গত নভেম্বরে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের কাউন্সিলে বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ ফজলে শামস তাপসের নাম সংগঠনের চেয়ারম্যান হিসেবে প্রস্তাব করলে কাউন্সিলরা করতালিতে ফেটে পড়েন। তারা সর্বসম্মতিক্রমে তাকে নির্বাচিত করেন। সেখানে অন্য কোনো প্রর্থীর নাম আর কেউ উচ্চারণ করেনি। এটা বঙ্গবন্ধু পরিবারের প্রতি আবেগ ও অনুভূতির বর্হিপ্রকাশ।

২০১৬ সালের ২৩ অক্টোবর আওয়ামী লীগের কাউন্সিলে শেখ হাসিনা বলেছিলেন, আমি থাকতে নতুন নেতৃত্ব আসুক। আমি চাই বেঁচে থাকতেই নতুন নেতা নির্বাচিত করে দলকে শক্তিশালী করতে। কিন্তু কাউন্সিলরা তার বক্তব্য সমস্বরে তা প্রত্যাখান করেন। চলতি বছর ফেব্রুয়ারিতে ডয়চে ভেলের সঙ্গে এক সাক্ষাতকারে প্রধানমন্ত্রী রাজনীতি থেকে অবসরের কথা জানিয়েছিলেন। তিনি বলেন, সব মিলিয়ে চতুর্থবার আমি প্রধানমন্ত্রী। আমি আর চাই না, একটা সময় এসে বিরতি দেওয়া উচিত বলে আমি মনে করি, যেনো তরুণ প্রজন্মের জন্য জায়গা করে দেওয়া যেতে পারে। এরপরে সংবাদ সম্মেলনেও তিনি এই ইচ্ছার কথা জানান।

১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতা বিরোধী দেশি-বিদেশি ষড়যন্ত্রের শিকার হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবার জীবন দেন। বিদেশে অবস্থান করায় বঙ্গবন্ধু দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা প্রাণে বেঁচে যান। দীর্ঘ নির্বাসনের পর ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরেন শেখ হাসিনা। ওই বছর ১৫ ফেব্রুয়ারি আওয়ামী লীগের কাউন্সিলে তার অনুপস্থিতিতেই শেখ হাসিনাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। দেশে ফেরার পর থেকে শেখ হাসিনা টানা ৩৮ বছর সফলতার সঙ্গে নেতৃত্ব দিয়ে চলেছেন। তার নেতৃত্বে আওয়ামী লীগ টানা তিন বারসহ মোট চার বার রাষ্ট্র ক্ষমতায় আসে। চার বাররের মতো তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি তিন বার সংসদে বিরোধী দলের নেতাও ছিলেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 106 বার)


Print
এই পাতার আরও সংবাদ