কমিটি গঠন আর আন্দোলন প্রস্তুতিতেই বছর পার বিএনপির

Print

দলের চেয়ারপারসন কারাগারে, ভারপ্রাপ্ত চেয়ারম্যানও দেশে আসতে পারছেন না। বড় দুই নেতার অনুপস্থিতিতে মাঠের রাজনীতিতে অনেকটাই কোণঠাসা বিএনপি। ফলে দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজপথে ‘সক্রিয় আন্দোলন’ গড়ে তুলতে পুরোপুরি ব্যর্থ দলের সিনিয়র নেতারা।

যে কারণে তৃণমূলে প্রতিনিয়তই বাড়ছে হতাশা। যার প্রভাব পড়েছে কেন্দ্রেও। নেতৃত্বের সংকটে দলটির কেন্দ্রীয় কমিটি থেকেও বেশ কয়েকজন সরে দাঁড়িয়েছেন।

বিএনপি নেতাকর্মীদেরই দাবি, খালেদা জিয়াকে দীর্ষ দুই বছরের বেশি সময় ধরে কারাগারে আটকে রাখা হলেও রাজপথে কোনো কার্যকর আন্দোলন গড়ে তুলে সরকারকে চাপে রাখতে পারনি তারা। সাংগঠনিক কার্যক্রমের ঘোষণা আর আন্দোলনের প্রস্ততি নিতে নিতে বছর পার করেছে দিয়েছে। এখানে নেতৃত্বের সংকট রয়েছে।

নেতৃত্বে অভাবে বিপুল জনসমর্থন থাকার পরও সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারায় না বিএনপি ক্ষমতার বাইরে। স্বাভাবিকভাবেই নেতাকর্মীরা হতাশ। শুধু তাই নয়, সঠিক সিদ্ধান্ত না নেয়ার কারণে সর্বশেষ নির্বাচনে চরমভাবে বিপর্যয়ের শিকার বিএনপি। না মাঠে, না কৌশলে কোনোভাবেই প্রতিপক্ষের সঙ্গে কুলিয়ে উঠতে পারেনি।

গেল বছর ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির মধ্যদিয়ে নতুন বছর শুরু করে বিএনপি। নতুন নির্বাচনের দাবিতে বছরের শুরুতে হুঙ্কার তুলে সময়ের সঙ্গে সঙ্গে তা ফিঁকে হয়ে যায়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবি, ঐক্যফ্রন্ট ও বিএনপির নির্বাচিত প্রার্থীর শপথ গ্রহণের মাধ্য দিয়ে দলটির নেতাকর্মীদের মধ্যে হতাশা নেমে আসে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 56 বার)


Print
এই পাতার আরও সংবাদ