গঠনতন্ত্রে বড় পরিবর্তন আনছে না আ.লীগ

Print

আওয়ামী লীগের আসন্ন ২১তম সম্মেলনে গঠনতন্ত্রের বড় কোনও পরিবর্তন আনা হচ্ছে না। তেমন কোনও সংযোজন-বিয়োজন নয়, শুধু সময়োপযোগী করে এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। এরই মধ্যে এ খসড়া আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমাও দিয়েছে সম্মেলন উপলক্ষে গঠিত গঠনতন্ত্র পরিবর্তন বিষয়ক উপ-কমিটি। দলীয় গঠনতন্ত্র পরিবর্তনে যুক্ত আওয়ামী লীগের একাধিক সূত্র বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছে।

আগামী ২১ ও ২২ ডিসেম্বর আওয়ামী লীগের ২১তম সম্মেলন অনুষ্ঠিত হবে।

সূত্রমতে, এখন কেবল দলীয় সভাপতির মতামতের অপেক্ষা। সেই আলোকে সম্মেলনে খসড়া গঠনতন্ত্র অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

গঠনতন্ত্রে কী কী পরিবর্তন আনা হচ্ছে জানতে চাইলে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক এবং সম্মেলন উপলক্ষে গঠিত গঠনতন্ত্র পরিবর্তন বিষয়ক উপ-কমিটির সদস্য সচিব আফজাল হোসেন বলেন, ‘গঠনতন্ত্র শুধু সময়োপযোগী করা হচ্ছে। বড় কোনও পরিবর্তন নেই।’

নিয়মানুযায়ী আওয়ামী লীগের প্রতিটি সম্মেলনেই গঠনতন্ত্র সময়োপযোগী করা হয়। প্রয়োজনীয় পরিবর্তন, পরিবর্ধন ও সংযোজন করা হয়। এবারের সম্মেলন উপলক্ষে গঠিত এ-সংক্রান্ত কমিটি এরই মধ্যে দুটি বৈঠক করে খসড়া চূড়ান্ত করেছে।

এবারের সম্মেলন উপলক্ষে গঠিত গঠনতন্ত্র পরিবর্তন বিষয়ক উপ-কমিটির দায়িত্বশীল একটি সূত্র জানায়, উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্যে একটি হলো সহযোগী সংগঠনের নাম পরিবর্তন হচ্ছে। ‘আওয়ামী আইনজীবী পরিষদ’-এর নাম পাল্টে ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ করা হচ্ছে।

সূত্র জানায়, আইন সেক্টরে কাজ করা আওয়ামী আইনজীবী পরিষদ আগে সহযোগী সংগঠনের মর্যাদা ভোগ করতো। কিন্তু এই সেক্টরের আরেকটি সংগঠন ‘বঙ্গবন্ধু পরিষদ’ও আওয়ামী রাজনীতিতে শক্তিশালী ভূমিকা পালন করেছে। এ দুটি সংগঠনের বিরোধের কারণে আইন সেক্টরে আওয়ামীপন্থীরা বার বার হারছিলেন। পরে দুই পক্ষকে এক করার লক্ষ্যে দুটি সংগঠন মিলে ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ করা হয়, যা এবারের সম্মেলনে অনুমোদনের মাধ্যমে গঠনতন্ত্রে অন্তর্ভুক্ত হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 72 বার)


Print
এই পাতার আরও সংবাদ