চটি পরার ক্ষতিকর দিক

Print

অনেকেই উচু জুতা বা স্যান্ডেল পরতে পছন্দ করেন। তবে অনেকেই আবার চটি স্যান্ডেলেই স্বাচ্ছন্দবোধ করেন। স্বাচ্ছন্দবোধ করলেও চটি স্যান্ডেল পরায় ঝুঁকিও আছে বেশ। চটি স্যান্ডেল পরলে পায়ের হাড়ে ব্যথা, হাঁটুর জয়েন্ট ক্ষয়ে যাওয়াসহ নানা সমস্যার সৃষ্টি হতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ চটি স্যান্ডেল পরার কিছু ক্ষতিকর দিক জানিয়েছে, চলুন জেনে নেওয়া যাক…

১. চটি স্যান্ডেল পরলে পায়ের পাতার উপরে বেশি চাপ পড়ে। এতে পায়ের পেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

২. চটি স্যান্ডেল পরলে পা মাটি, পানির খুব কাছাকাছি থাকে। এতে খুব সহজেই পায়ের নখ এবং আঙুলে ছত্রাকের সংক্রমণ হতে পারে। শুধু তাই নয়, পায়ে খুব সহজেই ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। তাই বিশেষ করে বর্ষাকালে চটি স্যান্ডেল পরতে চিন্তা করুন।

৩. দীর্ঘদিন ধরে চটি স্যান্ডেল পরলে ‘হ্যামার টো’ নামের সমস্যা হতে পারে। অর্থাৎ পায়ের পাতা বেঁকে যেতে পারে।

৪. চটি স্যান্ডেল ব্যবহার করলে পায়ের পাতা ছড়িয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। চটি স্যান্ডেল পরে হাটার সময় পুরো পায়ের পাতা সমানভাবে পড়ে। দেহের ব্যাল্যান্স ধরে রাখার জন্য পায়ের পাতা যতটা সম্ভব ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন চটি স্যান্ডেল ব্যবহারের কারণে পায়ের আকৃতির বিকৃতি ঘটে।

৫. সারাদিন হাঁটাচলা করতে অনেকেই চটি পছন্দ করে থাকেন। তবে যদি চটি স্যান্ডেল পরে সারাদিন হেঁটে বা দাঁড়িয়ে কাজ করা হয় তবে পায়ের তলার সঙ্গে এই চটির ঘর্ষণ বেশি হয় এবং পায়ের পাতার তালুতে জ্বালা-পোড়া ভাব সৃষ্টি হয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 152 বার)


Print