চিকিৎসক, নার্সদের জন্য নতুন ভিসা চালু করছে যুক্তরাজ্য

Print

বাংলাদেশসহ সারা বিশ্বের যোগ্যতা সম্পন্ন চিকিৎসক ও নার্সদের জন্য নতুন ভিসা চালুর পরিকল্পনার কথা নিশ্চিত করেছে যুক্তরাজ্য। রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিসে (এনএইচএস) জনশক্তির ঘাটতি মেটাতে বৃহস্পতিবার এই পরিকল্পনার কথা জানানো হয়েছে।

সদ্য সমাপ্ত নির্বাচনি প্রচারণার সময়ে ‘এনএইচএস ভিসা’ চালুর ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বৃহস্পতিবার জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টির সরকারের পার্লামেন্ট শুরুর ভাষণে ওই ভিসার কথা নিশ্চিত করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি বলেন, ‘ন্যাশনাল হেলথ সার্ভিসের জনশক্তি বৃদ্ধি ও তাদের সহায়তায় পদক্ষেপ নিতে হবে আর নতুন ভিসা যোগ্যতা সম্পন্ন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য পেশাজীবীদের দ্রুত যুক্তরাজ্যে প্রবেশ নিশ্চিত করবে’।

ব্রিটিশ সরকারের সংশ্লিষ্ট নথি অনুযায়ী ‘এনএইচ পিওপিল প্লান’র আওতায় যোগ্যতা সম্পন্ন চিকিৎসক, নার্স ও সংশ্লিষ্ট স্বাস্থ্য পেশাজীবীদের এনএইচএস-এ চাকরির প্রস্তাব দেওয়া হবে। আর যারা স্বীকৃত মান অনুযায়ী প্রশিক্ষণপ্রাপ্ত হবে তাদের ‘ফার্স্ট ট্র্যাক’ ভিসা দেওয়া হবে। এর মাধ্যমে তাদের ফিসা ফি কমবে আর যুক্তরাজ্যে যাওয়ার বিস্তারিত সহায়তা দেওয়া হবে।

জনসনের সরকারের কর্মসূচি নির্ধারক ভাষণে বৃহস্পতিবার রানি এলিজাবেথ বলেন, একটি আধুনিক, ন্যায্য, পয়েন্ট ভিত্তিক অভিবাসন ব্যবস্থা সারা বিশ্ব থেকে দক্ষ কর্মীদের স্বাগত জানানোর মাধ্যমে যুক্তরাজ্যের অর্থনীতি, জনগোষ্ঠী ও সরকারি সেবায় অবদান রাখা হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 71 বার)


Print
এই পাতার আরও সংবাদ