ঢাকাকে ‘আশ্বাস’ দিল্লির

Print

ভারতে বহুল বিতর্কিত মুসলিমবিরোধী সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সৃষ্ট জটিলতার মধ্যে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, ভারতে যদি কোনও অবৈধ বাংলাদেশি থাকে তবে তাদের যথাযথ প্রক্রিয়ায় দেশে ফেরত আনা হবে। এরইমধ্যে দিল্লি আশ্বস্ত করেছে, তারা কোনও অবৈধ বাংলাদেশিকে জোরপূর্বক বাংলাদেশে ফেরত পাঠাবে না।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) সিলেটে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র অভিযানে জব্দ মাদকদ্রব্য ধ্বংসের অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের করা এনআরসি ও সিএএ আইন নিয়ে প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

এনআরসিকে ‘ভারতের অভ্যন্তরীণ ব্যাপার’ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এনআরসি নিয়ে উদ্বেগের কিছু নেই। ভারতে কোনও অবৈধ বাংলাদেশি থাকলে তাদের ফেরত আনা হবে। যথাযথ প্রক্রিয়ায় তাদের দেশে ফেরানো হবে।

সম্প্রতি ভারতে নাগরিকত্ব আইন সংশোধন করে মুসলিম ধর্মাবলম্বী ছাড়া অন্য সব ধর্মের লোকদের দেশটিতে নাগরিক করে দেয়ার বিধান রাখা হয়। এ নিয়ে ভারতসহ প্রতিবেশী দেশগুলোতে এমনকি গোটা বিশ্বে নিন্দার ঝড় উঠে। এরই মধ্যে আসামে করা চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশের পর তালিকা থেকে বাদ পড়াদের বাংলাদেশে ফেরত পাঠানোর আশঙ্কা তৈরি হয়েছে। ইতোমধ্যে আসাম থেকে সীমান্ত পাড়ি দিয়ে কিছু মানুষ বাংলাদেশে প্রবেশও করেছে।

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বাংলাদেশ সরকারের ‘নির্বিকার’ ভূমিকার সমালোচনা করছে বিএনপি। উদ্বেগ প্রকাশ করা হচ্ছে বিভিন্ন মহল থেকে।

তবে এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘আসামে থাকা কাউকেই বাংলাদেশে পুশইন করা হবে না বলে ইতোমধ্যে ভারত আমাদের আশ্বস্ত করেছে। ভারত সরকার বারবার বলছে, তারা কাউকে জোর করে বাংলাদেশে ফেরত পাঠাবে না।’

যদি এরইমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের জানিয়েছিলেন, ভারত থেকে পুশব্যাকের চেষ্টা হবে। বিজিবি এ ব্যাপারে সতর্ক আছে।

অতীতের যেকোনও সময়ের চেয়ে বর্তমানে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক খুবই সুদৃঢ় বলে উল্লেখ করেন মন্ত্রী।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 91 বার)


Print
এই পাতার আরও সংবাদ