ঢাকা উত্তর-দক্ষিণ সিটিতে ভোট ৩০ জানুয়ারি

Print

ঘনিয়ে আসছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন। জাতীয় সংসদ নির্বাচনের পর সবচেয়ে আলোচিত এই নির্বাচনের ভোটগ্রহণ হতে পারে আগামী ৩০ জানুয়ারি।

আগামী রবিবার (২২ ডিসেম্বর) নির্বাচন কমিশন-ইসির ৫৩তম সভা অনুষ্ঠিত হবে। ওইদিনের সভায় নির্ধারিত আলোচ্যসূচিতে (এজেন্ডা) দুটি সিটির নির্বাচনের তফসিলের বিষয়টি রাখা হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, আগামী ২৮, ২৯ অথবা ৩০ জানুয়ারি ভোট গ্রহণের তারিখ নির্ধারণের প্রস্তাব রাখবে ইসি সচিবালয়। তবে ৩০ জানুয়ারি চূড়ান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

তবে ইসির ওই বৈঠকে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে কোনও এজেন্ডা নেই। যদিও ২০১৫ সালের ২৮ এপ্রিল একইদিন ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল।

আরও জানা গেছে, বিদ্যমান ভোটার তালিকা অনুযায়ী ঢাকার দুই সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। দুই সিটি নির্বাচনে ভোটগ্রহণে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ বা ৩১ ডিসেম্বর ও প্রত্যাহারের তারিখ ১০ জানুয়ারি নির্ধারণ করা হতে পারে। কমিশন বৈঠকে বিষয়টি চূড়ান্ত করা হবে।

ইভিএম পরিচালনায় বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের সহায়তা নেওয়া হবে। সেনাবাহিনীর শীতকালীন মহড়া শেষ হবে জানুয়ারির শেষ নাগাদ। ওই সময় হাতে রেখে তফসিল ঘোষণা করা হবে। ঢাকার দুই সিটিতে নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হবে।

এবিষয়ে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের বলেন, আগামী রবিবার কমিশন সভার এজেন্ডায় ঢাকার দুই সিটির তফসিল ঘোষণার বিষয়টি রয়েছে। ওইদিনই তফসিল ঘোষণা করা হবে। কমিশন সভায় ভোটের তারিখ নির্ধারণ করা হবে। এ বিষয়ে আগাম কিছু বলা যাচ্ছে না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 57 বার)


Print
এই পাতার আরও সংবাদ