দেশে এক বছরে দূষণজনিত কারণে অকাল মৃত্যু ২ লাখের বেশি

Print

২০১৭ সালে বাংলাদেশে দূষণজনিত কারণে অকাল মৃত্যুর শিকার হয়েছেন ২ লাখের বেশি মানুষ। পুরো বিশ্বজুড়ে এ সংক্রান্ত কারণে মৃত্যু হয়েছে ৮৩ লাখের বেশি মানুষের। বিশ্বজুড়ে মোট মৃত্যুর ১৫ শতাংশই হয়েছে দূষণের কারণে। ওই বছরে দূষণজনিত কারণে অকাল মৃত্যুর হিসেবে বিশ্বে ষষ্ঠ স্থানে রয়েছে বাংলাদেশ। এছাড়া এশিয়ার মধ্যে দেশটির অবস্থান তৃতীয়। তবে প্রতি ১০ হাজার মানুষে অকাল মৃত্যর হিসেবে ১২৬তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। কিন্তু বায়ু দূষণজনিত কারণে হওয়া অকাল মৃত্যু বিবেচনায় বাংলাদেশের স্থান বিশ্বের মধ্যে পঞ্চম। গ্লোবাল এলায়েন্স অন হেলথ অ্যান্ড পলিউশন (জিএএইচপি) এর এক প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, দূষণজনিত কারণে অকাল মৃত্যুর হার হিসেবে শীর্ষ ১০ দেশের তালিকায় নাম রয়েছে বিশ্বের সবচেয়ে ধনী ও দরিদ্র কিছু দেশের।

প্রতিবেদন অনুসারে, দূষণজনিত কারণে অকাল মৃত্যুর হার সবচেয়ে বেশি ভারতে। মৃত্যুর হিসেবে শীর্ষ ১০ দশের তালিকার অন্যান্য দেশগুলো হচ্ছে যথাক্রমে, চীন (১৮ লাখ ৬৫ হাজার), নাইজেরিয়া (২ লাখ ৭৯ হাজার), ইন্দোনেশিয়া (২ লাখ ৩২ হাজার), পাকিস্তান (২ লাখ ২৩ হাজার), বাংলাদেশ (২ লাখ ৭ হাজার), যুক্তরাষ্ট্র (১ লাখ ৯৬ হাজার), রাশিয়া (১ লাখ ১৮ হাজার), ইথিওপিয়া (১ লাখ ১০ হাজার) ও ব্রাজিল (১ লাখ ৯ হাজার)।

প্রসঙ্গত, জিএএইচপি হচ্ছে বিশের দূষণ ও স্বাস্থ্যের মাত্রা নিয়ে কাজ করা একটি আন্তর্জাতিক সংস্থা। ২০১২ সালে বিশ্ব ব্যাংক, ইউরোপিয়ান কমিশন, জাতিসংঘের পরিবেশ বিষয়ক সংস্থা, বিশ্বের ২৫ই নিম্ন ও মধ্যম-আয়ের পরিবেশ ও স্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয় এবং বিভিন্ন অলাভজনক সংস্থার সমন্বয়ে গঠিত হয় জিএএইচপি।

প্রতিবেদনটিতে বলা হয়, বিশ্বজুড়ে বিষাক্ত বায়ু, পানি, মাটি ও রাসায়নিক দূষণের কারণে এত অকাল মৃত্যুর ঘটনা ঘটেছে। এতে আরো বলা হয়, দূষণজনিত কারণে অকাল মৃত্যু ধূমপানে মৃত্যুর সংখ্যাকে ছাড়িয়ে গেছে। ধূমপানে ২০১৭ সালে অকাল মৃত্যুর সংখ্যা ৮০ লাখ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 49 বার)


Print
এই পাতার আরও সংবাদ