ফিলিপাইনে টাইফুন ঝড়ে নিহত বেড়ে ২১

Print

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে টাইফুন ‘পেনফোন’র আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন অনেকেই। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ঝড়ের কারণে ভূমিধস ও গাছপালা উপড়ে পড়ায় সারা দেশে যোগাযোগ বিচ্ছিন্নতা দেখা দিয়েছে। ভারি বর্ষণে সৃষ্ট জলাবদ্ধতায় পানিবন্দি হয়ে আছে হাজার হাজার মানুষ। ইতো মধ্যে অন্তত ১০ হাজার পানিবন্দি মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে। উদ্ধার তৎপরতা অব্যাহত আছে।

গেল মঙ্গলবার ফিলিপাইনের পূর্বাঞ্চলীয় সামার প্রদেশে প্রথম আঘাত হানে টাইফুন ‘পেনফোন’। ঘণ্টায় প্রায় ১৯৫ কিলোমিটার গতিবেগে ঝড়ের সঙ্গে এসময় ভারি বর্ষণ ও জলোচ্ছ্বাসও আঘাত হানে।

ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে দেশটির কিছু কিছু এলাকায় ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এখনও ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ নির্ধারণ করা যায়নি। কালিবোর এলাকায় অবস্থিত বিমানবন্দরটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যেটি বোরাসায় এলাকায় যাতায়াতের জন্য ব্যবহার হয়। বিশেষত পর্যটকরাই যাতায়াত করেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 45 বার)


Print
এই পাতার আরও সংবাদ