বাজিমাত

Print

কাঠমান্ডুতে অনুষ্ঠানরত ১৩তম এসএ গেমসে গতকালের দিনটি বাংলাদেশের জন্য ‘সোনায় সোহাগা।’ সকালেই কারাতে ডিসিপ্লিনে ছেলেদের ৬০ কেজি ওজন শ্রেণির কুমি ইভেন্টে সোনা জেতেন আল আমিন। এর পরপরই মেয়েদের অনূর্ধ্ব ৫৫ কেজি ওজন শ্রেণির কুমিতে সোনা জেতেন মারজান আক্তার। কারাতেতে থেকেই তিনের তৃতীয় সোনাটি এনে দেন হোমায়রা আক্তার অন্তরা। গেমসের তৃতীয় দিনেই এমন সাফল্যে সাদদোপাতোর স্পোর্টস কমপ্লেক্সে উপস্থিত বাংলাদেশিদের চোখে-মুখে ছিল তৃপ্তির হাসি। একই দিনে তিন স্বর্ণ জয়ের ঘটনা বাংলাদেশের ইতিহাসে বিরল। এ নিয়ে এসএ গেমসে এখনো পর্যন্ত বাংলাদেশ জিতে নিয়েছে ৪ সোনা, ৬ রৌপ্য ও ১৭ ব্রোঞ্জ।

গতকাল সকালেই সাদদোপাতোতে লাল সবুজের পতাকা উড়ান আল আমিন হোসেন। তার স্বর্ণ জয়ের অনুপ্রেরণা নিয়ে কুমির অনূর্ধ্ব-৫৫ কেজি ওজন শ্রেণিতে সোনা জিতেন মারজান আক্তার প্রিয়া। আগের দিন যার হাত ধরে চলতি আসরে প্রথম পদকের দেখা পেয়েছে বাংলাদেশ। গতকাল সেই হোমায়রা আক্তার অন্তরার কুমিতে অনূর্ধ্ব ৬১ কেজিতে স্বর্ণ জিতেন।

এদিন কারাতে থেকে আরো দুটি ব্রোঞ্জ জিতেছে লাল সবুজের প্রতিনিধিরা।

মেয়েদের কুমিতে অনূর্ধ্ব-৬৮ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন মরিয়ম খাতুন বিপাশা। আর ছেলেদের কুমিতে অনূর্ধ্ব-৬৭ ইভেন্টে ব্রোঞ্জ মোহাম্মদ ফেরদৌসের। হোমায়রাদের স্বর্ণ জয়ের দিনে কারাতে থেকে গতকাল আরো দুটি ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ। গতকাল কারাতে সফল দিন কাটালেও হতাশ করেছে তায়কোয়ান্দো। আগের দিন স্বর্ণ জেতা তায়কোয়ান্দো গতকাল ছয় ইভেন্টের একটিতেও পদকের দেখা মেলেনি। শুটিংয়ে দুটি রৌপ্য জিতলেও ব্যর্থ হয়েছেন ২০১০ সালে এসএ গেমসে স্বর্ণ জয়ী শারমিন আক্তার রত্না। মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল দলগত ইভেন্টে রৌপ্যপদক জিতেছে বাংলাদেশের সৈয়দা আতকিয়া হাসান দিশা, উম্মে জাকিয়া সুলতানা টুম্পা এবং শারমীন আক্তার রত্না। ছেলেদের ৫০ মিটার এয়ার রাইফেল থ্রি পজিশনেও রৌপ্যপদক জিতেছে বাংলাদেশ। উশুতে ছেলেদের চ্যাং চুয়ান তাউলু ইভেন্টে রৌপ্যপদক জিতেছেন বাংলাদেশের ওমর ফারুক। তিনি পেয়েছেন ৯.৩৪ পয়েন্ট। ৯.৪৮ পয়েন্ট নিয়ে এই ইভেন্টে সোনা জিতেছেন নেপালের বিজয় সিনজালি। আর ব্রোঞ্জ জিতেছেন শ্রীলঙ্কার সাউমা প্রভাকারা। মেয়েদের চ্যাং চুয়ান তাউলু ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশের নূর নাহার খানম। বাংলাদেশ নারী খো খো দল ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে নেপালের কাছে হারলেও স্বাগতিকদের সেমিফাইনালে ২৪-২৩ পয়েন্টে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ। ফাইনালে তারা ভারতের মোকাবিলা করবে আজ। ট্র্যাকে মাহফুজুর রহমান ছাড়া ব্যর্থ হয়েছেন সকলে। ১০০ মিটার স্প্রিন্টার ১০.৭৫ সেকেন্ড সময় নিয়ে আট জনের মধ্যে পঞ্চম হয়েছেন মোহাম্মদ ইসমাইল। হাসান আলী দৌড় শেষ করেছেন একেবারে শেষে। নারী স্প্রিন্টের নিজেদের সেরাটাও দৌড়াতে পারেননি শিরিন আক্তার ও শরিফা খাতুন। স্প্রিন্টাররা ব্যর্থ হলেও জাতীয় রেকর্ড গড়ে ২.১৬ উচ্চতায় লাগিয়ে হাইজাম্পে রৌপ্য জিতেছেন মাহফুজুর রহমান। নারী ক্রিকেটের প্রথম ম্যাচে বড় জয় পেয়েছে বাংলাদেশ। গতকাল পোখরায় সাত উইকেট তারা হারিয়েছে শ্রীলঙ্কাকে। ব্যাডমিন্টনের নারী এককের কোয়ার্টার ফাইনালে উঠেছেন শাপলা আক্তার ও এলিনা সুলতানা।

আজ পুরুষ ক্রিকেটে স্বর্ণ জয়ের মিশনে মালদ্বীপের সঙ্গে খেলবে বাংলাদেশ। গেমসের কাবাডিতে প্রথম মাঠে নামবে বাংলাদেশ পুরুষ ও নারী কাবাডি দল। হালচুকের এপিএফ কাবাডি কমপ্লেক্সে দুই বিভাগেই বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক নেপাল। আজ পদকের সম্ভাবনা আছে লং জাম্পে। ২০১০ সালের এসএ গেমসে ব্রোঞ্জ জয়ী আল আমিন লাফাবেন এই ইভেন্টে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 89 বার)


Print
এই পাতার আরও সংবাদ