বাড়তি করে বিদ্যুতের সঞ্চালন ব্যয় অস্বাভাবিক বৃদ্ধি

Print

চলতি অর্থবছরে বিদ্যুতের হুইলিং চার্জের ওপর ৫ শতাংশ করারোপ করা হয়েছে। এতে সরকারের কোষাগারে জমা দিতে হবে ১০৫ কোটি টাকা। একই সাথে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বৃদ্ধির কারণে বিদ্যুৎ ব্যবহার না হলেও সঞ্চালন লাইনও বেড়ে গেছে। এতে বেড়েছে সামগ্রিক ব্যয়।

সবমিলে দেশের একমাত্র বিদ্যুৎ সঞ্চালনকারী প্রতিষ্ঠান পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) এক বছরে প্রাক্কলিত ব্যয় বেড়ে যাবে প্রায় সাড়ে ৭১ শতাংশ। টাকার অঙ্কে যা প্রায় ১৩ হাজার কোটি টাকা। এ ব্যয় সমন্বয় করতে জনগণের ঘাড়ে ৫০ দশমিক ৭৭ শতাংশ ব্যয় চাপাতে চেয়েছে সংস্থাটি।

এরই মধ্যে তাদের প্রস্তাবের ওপর গণশুনানি শেষ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যেকোনো সময় বিদ্যুতের মূল্য বৃদ্ধির ঘোষণা আসতে পারে।

পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক বিডি রহমত উল্লাহ বলেন, বিদ্যুৎ ব্যবহারের কোনো ক্ষেত্র বের না করে বিনা টেন্ডারে একের পর এক বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন দেয়া হচ্ছে। এ পর্যন্ত ২২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা বাড়ানো হয়েছে। কিন্তু গড়ে বিদ্যুৎ ব্যবহার আট হাজার মেগাওয়াটের বেশি না।

সাশ্রয়ী ও গুণগত বিদ্যুৎকেন্দ্র স্থাপন না করে অপরিকল্পিত উচ্চ মূল্যের তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করায় উৎপাদন ব্যয় বেড়ে গেছে। কিন্তু এ বিদ্যুৎ ব্যবহার না হলেও সঞ্চালন লাইন ঠিকই স্থাপন করতে হচ্ছে। এতে বেড়ে গেছে পিজিসিবির সঞ্চালন ব্যয়। এর ওপর করের বোঝা চাপানো হয়েছে।

ফলে পিজিসিবি লোকসান হবে না, কিছুটা মুনাফা কম হবে। তাই সঞ্চালন ব্যয়সহ বিদ্যুতের দাম বাড়ানোর কোনো যৌক্তিকতা নেই। তিনি মনে করেন, অপচয় ও চুরি কমাতে পারলে বিদ্যুৎ খাতের লোকসানের পরিবর্তে মুনাফা বেড়ে যাবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 66 বার)


Print
এই পাতার আরও সংবাদ