ভারত থেকে নতুন রুটে অস্ত্র পাচার

Print

সিলেটের গোয়াইনঘাটের বিছানাকান্দি সীমান্ত। ওপারেই ভারতের মেঘালয় রাজ্যের ‘লাকাট হাট’। সপ্তাহে তিন দিন সেই হাট বসে। ওই হাটকে কেন্দ্র করে সীমান্তের এপারেও জমে ওঠে হাট-বাজার। যাকে সীমান্ত হাট বলা হয়ে থাকে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কেনার সুযোগ দিতে কিছু সময়ের জন্য সীমান্ত খুলে দেওয়া হয়। এ সময় দুই দেশের মানুষ বিভিন্ন পণ্য নিয়ে দুই দেশে অবাধ যাতায়াত করতে পারে।

বিছানাকান্দির সীমান্ত গ্রাম নোয়াগাঁওয়ের কৃষক আরব আলীও এই সীমান্ত হাটে নিয়মিত যান। ভারতীয় পণ্য কারবারিদের সঙ্গে তার পরিচয়। একসময় পরিচয় হয় ভারতীয় অস্ত্র কারবারিদের সঙ্গে। অস্ত্র পাচারে অনেক টাকা-এমন ধারণা তার মাথায় ঢুকে গেলে কৃষিকাজে অমনোযোগী হয়ে পড়ে। জড়িয়ে পড়েন অস্ত্র পাচারে। ভারতীয় কারবারিদের কাছ থেকে অস্ত্রের চালান নিয়ে নিজ বাড়িতে রাখেন। বাড়িতে বসেই অস্ত্র বেচাকেনা করেন। অল্পদিনেই আরব আলী কৃষক থেকে হয়ে ওঠেন অস্ত্র কারবারি। তার এই অস্ত্র আরও দুবার হাতবদল হয়ে পৌঁছে যায় দেশের অপরাধীদের কাছে। দুই দেশের সীমান্তবর্তী এলাকার মানুষের জীবনমান উন্নয়নে চালু করা সীমান্ত হাট হয়ে ওঠে অস্ত্র পাচারের নিরাপদ রুট।

যশোর বেনাপোলের সীমান্ত গ্রাম পুটখালী। ওপারে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার সীমান্ত গ্রাম আংরাইল। এই দুই গ্রামের মাঝে দিয়ে বয়ে গেছে ইছামতী নদী। ওপারের অস্ত্র কারবারিরা গোসল করতে নেমে প্লাস্টিকের ব্যাগে ভরে অস্ত্রের চালান ভাসিয়ে দেয়। ভাসতে ভাসতে সেই অস্ত্রের চালান প্রবেশ করে বাংলাদেশের নদীর অংশে। এপারের ব্যবসায়ীরা একই ভাবে গোসল করতে নেমে সেই চালান নদী থেকে তুলে নেয়। সেই অস্ত্র ছড়িয়ে পড়ে সারা দেশে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 55 বার)


Print
এই পাতার আরও সংবাদ