রাজাকারের তালিকায় নাম, বিস্মিত টিপু

Print

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর দোসর রাজাকারদের যে তালিকা প্রকাশ করা হয়েছে এতে কয়েকজন মুক্তিযোদ্ধার নামও উঠে এসেছে বলে অভিযোগ করেছে তাদের পরিবার। এ তালিকায় আছে ’৭১-এ যুদ্ধাপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর নাম। তালিকায় নাম আসায় প্রবীণ এই আইনজীবী বিস্মিত ও হতবাক। তিনি প্রশ্ন তুলেছেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কার্যক্রম নিয়ে। গতকাল মানবজমিনকে দেয়া প্রতিক্রিয়া তিনি বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় যে কাজ করেছে তা সকলের জন্য বিস্ময়কর, লজ্জাজনক। আর এর মাধ্যমে প্রমাণ হচ্ছে-মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কার্যক্রম যথাযথভাবে হচ্ছে না। এর পরিণতিতে জিনিসটি এইভাবে হয়েছে। তালিকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তালিকায় আসা নামটি তারই।

টিপু বলেন, এ ঘটনায় দেশের নাগরিক হিসেবেও আমি লজ্জিত। মন্ত্রণালয় তাচ্ছিলের সঙ্গে এই কাজটি করেছে। এর দায়ভার তাদের নিতে হবে। তিনি বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে প্রতিটি আন্দোলনে যার ভুমিকা ছিল তাকে কারা কেন এই তালিকায় নিয়ে এসেছে এর তদন্ত হওয়া উচিত।

এ দিকে ৪৮ বছর পর প্রকাশিত রাজাকারের এই তালিকা প্রকাশের বিষয়ে নানা প্রতিক্রিয়া আসছে। এতদিন পর এই তালিকা কেন প্রকাশ করা হলো এমন প্রশ্ন তুলেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। রাজনৈতিকভাবে হেনস্থা করার জন্যই এই তালিকা প্রকাশ করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তালিকা প্রকাশকে স্বাগত জানালেও এ বিষয়ে বিস্তারিত জানার পর প্রতিক্রিয়া দেয়ার কথা জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। এদিকে তালিকা নিয়ে অভিযোগের বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সরকারি নথিতে যাদের নাম পাওয়া গেছে তাদের নামই তালিকাভুক্ত করা হয়েছে। নতুন করে কাউকে তালিকাভুক্ত করা হয়নি। যারা চিহ্নিত মুক্তিযোদ্ধা তাদের নাম এই তালিকায় আসার সুযোগ নেই।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 67 বার)


Print
এই পাতার আরও সংবাদ