রেলে এতো বিনিয়োগ তারপরও সংকট!

Print

২০০৯ সালের পর থেকে দেশে রেল খাতে বিনিয়োগ উল্লেখযোগ্য হারে বেড়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত রেলে ৬৪ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে। কিন্তু এত অর্থ ব্যয়ের পরও রেল যোগাযোগ ব্যবস্থা ঝুঁকিমুক্ত করা সম্ভব হচ্ছে না। সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রেনের সংঘর্ষে ১৭ জন নিহত হয়েছে। অভিযোগ, সিগন্যাল পেয়েও চালক তা মানেননি। আর সিরাজগঞ্জের উল্লাপাড়ার দুর্ঘটনার পেছনে স্টেশনমাস্টার ও লাইন মেরামতে যুক্ত কর্মীদের ভুল দেখছেন তদন্তকারী কর্মকর্তারা। এ দুটি ঘটনার মাধ্যমে রেলওয়ের অভ্যন্তরীণ সংকট, সংশ্লিষ্ট বিভাগগুলোর মধ্যে সমন্বয়হীনতা ও অব্যবস্থাপনার চিত্র আবারো সামনে এল। রেল প্রশাসনের বিভিন্ন দফতরের সমন্বয়হীনতা, রেল প্রকৌশল বিভাগের অব্যবস্থাপনা আর অদক্ষ কর্মীদের কারণে ট্রেন দুর্ঘটনার সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। গত পাঁচ বছরে রেল খাতে হাজার কোটি টাকা বিনিয়োগ হলেও সে তুলনায় রেলপথ সংস্কার, ইঞ্জিন ও উন্নত যন্ত্রাংশ ক্রয়ের সংখ্যা কম। সিংহভাগ অর্থই গেছে ভবন ভেঙে নতুন ভবন নির্মাণ ও স্টেশনগুলো রি-মডেলিংয়ের কাজে। অথচ ইঞ্জিন ও বগির সমস্যায় গোটা রেল ব্যবস্থাই যে অচল হয়ে পড়ছে, সে বিষয়ে কর্তৃপক্ষ উদাসীন। বিপন্ন সড়ক ব্যবস্থাপনাই রেলের দিকে মানুষের নজর ঘুরিয়েছিল। কিন্তু পর পর ভয়াবহ দুটি দুর্ঘটনা শঙ্কার ফেলেছে রেলের যাত্রীদের।

দীর্ঘদিন ধরেই রেল লোকসানি প্রতিষ্ঠান হিসেবে চলছে। দৈনন্দিন রেল পরিচালনাতেই বছরে লোকসান প্রায় দেড় হাজার কোটি টাকা। সারা বিশ্বেই রেলকে নিরাপদ বাহন মনে করা হয়। অথচ বাংলাদেশে লোকসানের পাশাপাশি এর নিরাপত্তাব্যবস্থা নিয়েও এখন প্রশ্ন দেখা দিয়েছে। যদিও ব্যয় সাশ্রয়ী, টেকসই ও আরামদায়ক পরিবহন ব্যবস্থার ঐতিহ্যের অধিকারী রেলওয়ের বিরাট সম্ভাবনা রয়েছে ১৬ কোটি মানুষের এ দেশে। সম্ভাবনার কথা দূরে থাকুক, এখন যে অবস্থা দাঁড়িয়েছে তাতে খাতটি আদৌ টিকে থাকবে কিনা এ সন্দেহ-সংশয় দেখা দিয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 33 বার)


Print
এই পাতার আরও সংবাদ