সাতক্ষীরায় আশাশুনিতে খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙ্গে নদীগর্ভে বিলীনঃ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সংষ্কার

Print

মোঃ ইমরান সরদার,সাতক্ষীরা জেলা প্রতিনিধি: খোলপেটুয়া নদীর প্রবল জোয়ারের তোড়ে শনিবার রাতে সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কোলা এলাকায় পানি উন্নয়ন বোর্ডের (পাইবো) বেড়িবাঁধ অন্তত দেড়শ ফুট ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এতে কোলা গ্রামের নিম্মাঞ্চল সামান্য প্লাবিত হয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে প্রায় দু’শ শ্রমিক গতকাল রবিবার দিনভর স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করে ভাঙ্গন পয়েন্টটি মেরমত করতে সক্ষম হয়েছে।

প্রতাপনগর ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেন জানান, খোলপেটুয়া নদীর প্রবল জোয়ারের তোড়ে শনিবার রাতে সাতক্ষীরা পাউবো বিভাগ-২ আধীনে ৭/১ নং পোল্ডারের কোলা এলাকায় অন্তত দেড়শ ফুটের মত জরাজীর্ণ বেড়িবাঁধ হঠাৎ করে ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে যায়। এসময় নদীর পানি লোকালয়ে ঢোকা শুরু করলে তার নেতৃত্বে স্থানীয়রা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে তাৎক্ষণিক বালির বস্তা, মাটি ও বাঁশ দিয়ে বেড়িবাঁধটি সংস্কার করায় তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি। গতকাল সকালে স্থানীয় গ্রামবাসীসহ প্রায় দুই’শ শ্রমিক নিয়ে ভাঙ্গন পয়েন্টে ফের কাজ শুরু করা হয়। দুপুরের জোয়ারের আগেই কোন রকমে বাঁধটি সংষ্কার করা সম্ভব হয়েছে বলে তিনি জানান।

এদিকে, খবর পেয়ে সকালে আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা আরিফুজ্জামানসহ অন্যান্যরা ভাঙ্গনকবলিত বেড়িবাঁধ পরিদর্শন করেছেন।

আশাশুনি উপজেলা পরিষদের চেয়ারম্যান এ বি এম মুস্তাকিম জানান, ভাঙ্গন কবলিত বেড়িবাঁধ সংস্কারের কাজ চলছে। দুপুরের জোয়ারে যদি বেড়িবাঁধটি আর না ভাঙ্গে তাহলে এবারের মত টিকে যাবে ধারনা করা হচ্ছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 175 বার)


Print
এই পাতার আরও সংবাদ